এশিয়ান হাইওয়ের সঙ্গে যোগাযোগ নিরাপত্তায় ‘ক্রসবর্ডার নেটওয়ার্ক’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

এশিয়ান হাইওয়ের সঙ্গে যোগাযোগ নিরাপত্তায় ‘ক্রসবর্ডার নেটওয়ার্ক’

এশিয়ান হাইওয়ের সঙ্গে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতকরণে উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ‘ক্রসবর্ডার নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্ট (বাংলাদেশ)’ নামে একটি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এর মাধ্যমে বাংলাদেশ ও ভারত সীমান্তের জরাজীর্ণ সড়ক ও সেতুরও উন্নয়ন হবে।

মানচিত্রটি সংগৃহীত

মানচিত্রটি সংগৃহীত

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্প নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার সহায়তায় ‘ক্রসবর্ডার নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্ট (বাংলাদেশ)’ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে। এশিয়ান হাইওয়ে বাংলাদেশের মধ্যদিয়ে অতিক্রম করেছে। এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী জরাজীর্ণ সড়ক ও সেতুর উন্নয়ন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা করা হয়েছে ২ হাজার ৪৭২ কোটি ৯৩ লাখ টাকা। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২০১৬ সালের মে হতে ২০২২ সালের জুন মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে দক্ষিণ এশিয়া অঞ্চলে অর্থনৈতিক নীতিমালার উদারীকরণ প্রক্রিয়া শুরু হওয়ায় বাংলাদেশ এবং ভারতের মধ্যে উচ্চ সম্ভাবনাময় অর্থনৈতিক জোন তৈরির সুযোগ সৃষ্টি হয়েছে। এছাড়া আন্তঃআঞ্চলীয় যোগাযোগ অক্ষুণ্ন রাখতে সড়ক অবকাঠামোর উন্নয়ন এবং যথাযথ তত্ত্বাবধান গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অবস্থান ভারত, নেপাল, মায়ানমার এবং ভুটানের মাঝামাঝি হওয়ায় এই দেশগুলোর মধ্যে যোগাযোগ রক্ষায় বাংলাদেশের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ