ফেডের দিকে চেয়ে পড়ল এশিয়ার পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ফেডের দিকে চেয়ে পড়ল এশিয়ার পুঁজিবাজার

এ সপ্তাহের শেষের দিকে যুক্তরাষ্ট্র ও জাপানের কেন্দ্রীয় ব্যাংক তাদের মুদ্রানীতি নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে। আর তার আগেই ঝিমিয়ে পড়েছে এশিয়ার প্রধান প্রধান পুঁজিবাজার।

বিশেষজ্ঞরা বলছেন, ফেডারেল রিজার্ভ সুদ হার বাড়াচ্ছে কি না তার দিকে চেয়ে আছে বিনিয়োগকারীরা। বিনিয়োগ নিয়ে আগে থেকে সতর্ক অবস্থানে তারা। অন্যদিকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দরপতন অব্যাহত রয়েছে। এ দুই ইস্যু পুরো বাজারকে নেতিবাচক অবস্থানে ঠেলে দিয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

এএফপির খবরে বলা হয়েছে, আজ মঙ্গলবার জাপানের বাজারে নিক্কেই সূচক ০.৫ শতাংশীয় পয়েন্ট কমে ১৭ হাজার ৩৫৩ পয়েন্টে অবস্থান করে। এদিন ডলারের বিপরীতে ইয়েন শক্তিশালী হয়। ফলে রপ্তানি খাতের কোম্পানিতে শ্লথ গতি দেখা যায়।

এশিয়ার অন্যান্য বাজারের মধ্যে এদিন হংকংয়ের বাজারে সূচকের ০.৬ শতাংশ পতন হয়। সিডনি ও সিঙ্গাপুরের বাজারে সূচক যথাক্রমে ০.৩ ও ০.৮ শতাংশীয় পয়েন্ট হারায়। আর নিউজিল্যান্ডে ওয়েলিংটনে সূচক হারায় এক শতাংশীয় পয়েন্ট।

এদিকে, গেল সপ্তাহটা লোকসানে কাটালেও আজ ঘুরে দাঁড়ায় সাংহাই ও সিউলের বাজার। বিকেলের সেশনে এই দুই পুঁজিবাজারে যথাক্রমে ০.৬ ও   ০.৩ শতাংশ সূচক বাড়ে।

আন্তর্জাতিক বাজারে এদিন ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ও বেন্ট ক্রুড তেলের দর সকালের দিকে ১ শতাংশের বেশি বাড়লেও বিকেলের দিকে পতনে শেষ হয়।

এই বিভাগের আরো সংবাদ