ভোলা-ঢাকা রুটে অত্যাধুনিক জাহাজ ‘ক্রিস্টাল ক্রজ’
today-news
brac-epl
প্রচ্ছদ » ভ্রমণ

ভোলা-ঢাকা রুটে অত্যাধুনিক জাহাজ ‘ক্রিস্টাল ক্রজ’

ভোলা-ঢাকা নৌ-পথে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে অত্যাধুনিক ও দ্রুতগতির যাত্রীবাহী নৌযান এম ভি ক্রিস্টাল ক্রজ। আজ মঙ্গলবার বিকেলে জাহাজটি যাত্রা শুরু করতে যাচ্ছে।

বিলাসবহুল এ জাহাজটির পরিচালনা ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এ রহমান অ্যান্ড সন্স। এর আগে গত ২১ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

জাহাজটির মালিক পক্ষ এ রহমান অ্যান্ড সন্স সূত্র জানায়, ২৪৪ ফুট দৈর্ঘ্য এবং ৪২ ফুট প্রস্ত ‘ক্রিস্টাল ক্রজ’ নামের এই নৌযানটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১৩ কোটি টাকা। ৭৫০ আর পি এম স্প্রিড সম্পন্ন এ জাহাজটিতে ব্যবহার করা হয়েছে ২টি জাপানি মেরিন ডিজেল ইঞ্জিন। দুর্ঘটনা এড়াতে নৌযানটির নিচের অংশে একাধিক স্তরের মেরিন কোয়ালিটির মাইল্ড স্টিল ব্যবহার করা হয়েছে। এছাড়া উপরের অংশে স্টিলের পাশাপাশি ব্যবহার করা হয়েছে প্লাস্টিক বোর্ড, এস এস, গ্লাস ও রট আয়রন।

জাহাজে উঠে দোতলার শুরুতেই বসার লবি ও মখমলের ওয়াকওয়ের দুইপাশে দরজা খুললেই এক একটি অভিজাত শয়ন কক্ষ। অনেকটা পাঁচতারা হোটেল সাদৃশ্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বিলাসবহুল এ জাহাজে যাত্রী বহন করার জন্য এমন কক্ষ রয়েছে ৮৩টি। যার মধ্যে সিঙ্গেল রয়েছে ৩৩টি ও অ্যাটাচ বাথ ৩৭টি। কক্ষগুলোতে এলইডি টিভি ও যাত্রীদের জন্য পর্যাপ্ত লাইফ জ্যাকেটের ব্যবস্থা থাকবে। কক্ষের পাশাপাশি সাধারণ যাত্রীদের জন্য কম খরচে থাকছে আরামদায়ক আসন ব্যবস্থা। ৱ

জাহাজটির যাত্রী ধারণ ক্ষমতা রয়েছে ৫০১ জন। তবে দিনে এ জাহাজটি ৭৫০ জন যাত্রী বহন করতে সক্ষম।

সূত্র আরো জানায়, জাহাজটিতে থাকছে টিভি বিনোদন, ফুড কর্নার, অগ্নিনির্বাপক ব্যবস্থা, ৪০০টি লাইফ বয়া ও জ্যাকেট, থাকছে চার তলায় বসে নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য অবলোকনের সুব্যবস্থা ও শিশুদের জন্য প্লে-গ্রাউন্ড। এছাড়া যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত থাকবে সিসি ক্যামেরা। আর জাহাজের ভেতরে ৭৫ জন কর্মী সার্বক্ষণিক যাত্রীদের সেবা দেবে।

এ রহমান অ্যান্ড সন্সের কর্ণধার মোহাম্মদ আসিফ আলতাফ জানান, শুধু ব্যবসায়িক মনোভাব নিয়ে এইরকম একটা শৈল্পিক সৃষ্টি সম্ভব নয়। আমরা জনগণের সুযোগ-সুবিধার কথা সবার আগে বিবেচনা করি। উন্নত সেবা দানের মাধ্যমে এটি সমস্ত ভোলাবাসীর ভালোবাসা হয়ে বেঁচে থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ