'শান্তিচুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টির বাস্তবায়ন হয়েছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘শান্তিচুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টির বাস্তবায়ন হয়েছে’

পার্বত্য চুক্তি বা শান্তিচুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা ইতোমধ্যে সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊ শৈ সিং।

জাতীয় সংসদ -ফাইল ছবি

জাতীয় সংসদ -ফাইল ছবি

গতকাল সোমবার সরকারি দলের সংসদ সদস্য আ.খ.ম. জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে একথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শান্তিচুক্তির ১৫টি ধারা আংশিক বাস্তবায়িত হয়েছে এবং ৯টি ধারার বাস্তবায়নাধীন রয়েছে। চুক্তি বাস্তবায়ন ও মনিটরিং করার জন্য সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে আহ্বায়ক করে ৩ সদস্য বিশিষ্ট চুক্তি বাস্তবায়ন কমিটি পুনর্গঠন করা হয়েছে। চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে পর্যায়ক্রমে কাজ করে যাচ্ছে এ কমিটি।

তিনি বলেন, শান্তি চুক্তির যে সব ধারা এখনও বাস্তবায়ন হয়নি সেগুলো বাস্তবায়নের জন্য সরকারের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বীর বাহাদুর বলেন, শান্তিচুক্তির পরিপ্রেক্ষিতে এ যাবৎ রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে ৩০টি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ৩০টি এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ২৮টি বিষয় ও বিভাগ হস্তান্তরিত হয়েছে। অবশিষ্ট বিষয়গুলো হস্তান্তরের লক্ষ্যে সার্বক্ষণিক কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, সরকার গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বা শান্তিচুক্তি ৪ খণ্ডে বিভক্ত। মোট ৭২টি ধারার মধ্যে ‘ক’ তে ৪টি, ‘খ’ তে ৩৫টি, ‘গ’ তে ১৪টি এবং ‘ঘ’ তে ১৯টি ধারা রয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ