নৈর্ব্যক্তিক প্রশ্নের বদলে ছোট প্রশ্ন করার পরামর্শ
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

নৈর্ব্যক্তিক প্রশ্নের বদলে ছোট প্রশ্ন করার পরামর্শ

বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, শিক্ষার মান নিয়ে সারা জাতি আজ শঙ্কিত। আমাদের কোয়ানটিটির তুলনায় কোয়ালিটি বাড়ানোর জন্য জোর দিতে হবে। পাশাপাশি যেসব ক্ষেত্রে অনিয়ম চলছে সেগুলোকে আগে দূর করতে হবে।

আজ সোমবার রাজধানীর লেকসোর হোটেলে ‘বাজেট ফর অ্যাডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।এসময় তিনি শিক্ষা খাতের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

শিক্ষামন্ত্রীর প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, পরীক্ষায় ৪০ নাম্বারের নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকে কীভাবে! পরীক্ষার আগে যাদের হাতে প্রশ্নপত্র থাকে তারা রাস্তায় আসতে আসতে ফাঁস করে দেয়। মফস্বলে চরমভাবে এটার অপব্যবহার হচ্ছে, ঢাকাতেও হচ্ছে। কেননা এভাবে ৪০ নাম্বার পাওয়া খুবই সহজ।

এটা কমানো যায় কি না বা নৈর্ব্যক্তিক প্রশ্নের বদলে ছোট ছোট প্রশ্ন করা যায় কি না তা নিয়ে ভেবে দেখার মরামর্শ দেন।

কারিগরি শিক্ষা ব্যবস্থার অনিয়ম প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে কারিগরি শিক্ষার নামে জালিয়াতি চলছে। এখানে তো চরম অপচয় হচ্ছে, এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আরোগ্য করতে হবে। দু’একটা ছাড়া বাকি প্রতিষ্ঠানগুলো কোনো কাজে আসছে না।

“আমাদের কোয়ানটিটির তুলনায় কোয়ালিটি বাড়ানোর জন্য জোর দিতে হবে। পাশাপাশি যেসব ক্ষেত্রে অনিয়ম চলছে সেগুলোকে আগে দূর করতে হবে।”

শিক্ষাক্ষেত্রে গবেষণার দাবি জানিয়ে তিনি বলেন, শিক্ষার মান উন্নয়নের জন্য মনে হয় আমাদের গবেষণা কম। পশ্চিমা দেশগুলোতে শিক্ষা নিয়ে অনেক গবেষণা করে। আমাদেরও শিক্ষার মান বৃদ্ধির জন্য  কাজ করতে হবে।

এসময় তিনি বাজেট কীভাবে খরচ করতে হবে সে ব্যাপারে পরিকল্পনা করার ও বেসরকারি সাহায্যপুষ্ট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ,  প্লানিং কমিশনের মেম্বার সামছুল আলম, অর্থনীতিবীদ এম এম আকাশ এবং ড. মানজুর আহমেদ উপস্থিত উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী। গণসাক্ষরতা অভিযান ও সিপিডি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেন।

অর্থসূচক/মেহেদী/শাহীন

এই বিভাগের আরো সংবাদ