জাতীয় গ্রিডে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ দিচ্ছে সামিট বরিশাল পাওয়ার
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

জাতীয় গ্রিডে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ দিচ্ছে সামিট বরিশাল পাওয়ার

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিডিডিবি) সঙ্গে নির্মাণ চুক্তির পর রেকর্ড সময়ে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ শুরু করেছে সামিট বরিশাল পাওয়ার লিমিটেড (আইপিপি বিদ্যুৎ কেন্দ্র)। চুক্তি অনুযায়ী গত ৫ এপ্রিল থেকে জাতীয় গ্রিডে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে বিদ্যুৎ কেন্দ্রটি।

Summit Barisal Power Ltd

সামিট বরিশাল পাওয়ার লিমিটেডের বিদ্যুৎ কেন্দ্র।

সামিট বরিশাল পাওয়ার লিমিটেড সূত্রে জানা গেছে, বরিশালের কীর্তনখোলা নদীর উত্তর-পূর্ব তীরে স্থাপিত এই বিদ্যুৎ কেন্দ্রে ওয়াটসিলা ফিনল্যান্ডের সর্বাধুনিক এইচএফও ইঞ্জিন সংযোজন করা হয়েছে। ইঞ্জিনগুলোর প্রয়োজনীয় জ্বালানি আমদানি ও সরবরাহ করবে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড (এসওএসসিএল)। বিদ্যুৎ কেন্দ্রের পাশে স্থাপিত এসওএসসিএলের নিজস্ব জেটিতে এই জ্বালানি খালাস হবে।

আরও জানা গেছে, প্রকল্পটির বিদ্যুৎ উৎপাদনের ট্যারিফ নির্ধারিত হয়েছে ৬ দশমিক ৯৯৪০/কিলোওয়াট-ঘণ্টা। এই বিদ্যুৎ কেন্দ্রের জন্য নির্মিত সংরক্ষণ ট্যাঙ্কে ৭ হাজার মেট্রিক টন জ্বালানি তেল মজুদ রাখা যাবে; যা দিয়ে এই কেন্দ্রের ১৫ দিনের উৎপাদন অব্যাহত রাখা সম্ভব।

সামিট বরিশাল পাওয়ার লিমিটেডের এই বিদ্যুৎ প্রকল্পের ডিজাইন ও নির্মাণের জন্য ব্যয় হয়েছে ৫৭৫ কোটি টাকা। এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সার্বিক তত্ত্বাবধানে ছিল বিশ্বখ্যাত ওয়াটসিলা ফিনল্যান্ড। প্রকল্পের প্রয়োজনীয় অর্থের ৭০ শতাংশই বিদেশি ঋণ থেকে পাওয়া গেছে বলে জানিয়েছে কোম্পানিটি।

পরিবেশ দূষণের মাত্রাকে সর্বনিম্ন পর্যায়ে রাখতে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার হয়েছে সামিট বরিশাল পাওয়ার লিমিটেডের এই বিদ্যুৎ প্রকল্পে।

প্রসঙ্গত, বৃহত্তর বরিশাল অঞ্চলে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ-চাহিদার বিপরীতে সরকারি বিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ