‘গণমানুষের কল্যাণ না হলে প্রবৃদ্ধি কাজে আসে না’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘গণমানুষের কল্যাণ না হলে প্রবৃদ্ধি কাজে আসে না’

গণমানুষের কল্যাণ না হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশের কোনো কাজে আসে না বলে মনে করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠিত এক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) দু্ইদিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।

Sultana Kamal

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল

সুলতানা কামাল বলেন, গণতন্ত্র, সুশাসন ও মানুষের নিরাপত্তা ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধির কোনো দাম নাই। নিরাপত্তা ও স্বাধীনতা ছাড়া এই প্রবৃদ্ধি নিয়ে কী করব?”

তিনি বলেন, জনগণের সঙ্গে অংশীদারিত্ব ও অংশগ্রহণের ভিত্তিতে উন্নয়ন সম্ভব না হলে আমরা হিসাব মেলাতে পারব না। দেশের গণমানুষের কল্যাণে কাজ করতে না পারলে সে প্রবৃদ্ধি কোনো কাজে আসে না।

সাভারের রানা প্লাজা ধসের তৃতীয় বছর পূর্তির কথা স্মরণ করে সুলতানা কামাল বলেন, আমাদের উন্নয়নের জন্য সবচেয়ে সস্তা শ্রম দিয়েও আজ মানুষ নিরাপত্তা পাচ্ছে না। আমরা মানুষের হত্যা ঠেকাতে পারছি না।

মূল প্রবন্ধে বিআইডিএসের গবেষণা পরিচালক বিনায়ক সেন বলেন, এক সময়ে সিঙ্গাপুরে যখন গণতন্ত্র ছিল না, তখনও সেখানে সুশাসন ও জবাবদিহি ছিল। এ কারণে তাদের উন্নয়নের সর্বোচ্চ শিখরে পৌঁছা সম্ভব হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক ড. আসাদুজ্জামান, ব্যারিস্টার তানিয়া আমীর ও ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান বক্তব্য দেন।

অর্থসূচক/এসএম

এই বিভাগের আরো সংবাদ