রানা প্লাজা দুর্ঘটনায় জড়িতদের দ্রুত বিচার চায় বিজিএমইএ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

রানা প্লাজা দুর্ঘটনায় জড়িতদের দ্রুত বিচার চায় বিজিএমইএ

রানা প্লাজা দুর্ঘটনায় জড়িতদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে খুঁজে বের করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

Rana Plaza_Jurain Grave Yardআজ রোববার জুরাইন কবরস্থানে দাফন করা রানা প্লাজা ট্র্যাজেডিতে নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে বিজিএমইএ সভাপতি মো. সি‌দ্দিকুর রহমান এ দাবি জানান।

তিনি বলেন, আমরা চাই না কোনো শ্রমিক ভাই-বোনদের অকাল মৃত্যু হোক। এ দুর্ঘটনার সঙ্গে যারা জড়িত তাদেরকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে শাস্তি দেওয়া হোক।

ক্ষতিপূরণের বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, রানা প্লাজায় নিহত শ্রমিকদের স্বজন ও আহত শ্রমিকদেরকে প্রচলিত আইনে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। দুর্ঘটনার পরেই প্রধানমন্ত্রী নিজ হাতে ২৩ কোটি ৫০ লাখ টাকা দিয়েছেন। যেখানে বিজিএমইএ এর ফান্ড রয়েছে। এছাড়া রানা প্লাজা দুর্ঘটনা ট্রাস্ট নামে আন্তর্জাতিক সংস্থা আইএলও’র নেতৃত্বে ৩৪ মিলিয়ন ডলারের একটি ফান্ড গঠন করা হয়েছে। এ ফান্ড থেকে আহত ও নিহতদের ক্ষতিপূরণ   দেওয়া হয়েছে।

অনেক শ্রমিক চিকিৎসা পাচ্ছে না এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, কোনো শ্রমিক চিকিৎসা ও ক্ষতিপূরণ না পেলে বিজিএমইএতে অভিযোগের জন্য বলা হয়েছিল। কিন্তু এখনও একটিও অভিযোগ পাওয়া যায়নি।

এর আগে, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানের নেতৃত্বে বিজিএমইএ একটি প্রতিনিধি দল জুরাইন কবরস্থানে নিহত শ্রমিকদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় বিজিএমইএ সহ সভাপতি এম এ মান্নান কচিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মেহেদী/এসএম

এই বিভাগের আরো সংবাদ