‘বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ হবে ২৩তম’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ হবে ২৩তম’

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অব্যাহত উন্নয়নের ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে দেশে দরিদ্র মানুষের সংখ্যা শূন্যে নেমে আসবে। আর ২০৫০ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ হবে ২৩তম শক্তিশালী দেশ।

আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ‘দি বাংলাদেশ জার্নি’ শীর্ষক দুই দিনব্যাপী সম্মেলনের উদ্ধোধন করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

প্রবৃদ্ধি অর্জনের যে স্বপ্ন রেখা সামনে রাখা হয়েছে বাংলাদেশ তা স্পর্শ করবেই।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা পর্যালোচনা করতে বিআইডিএস তাত্ত্বিক গবেষক, নীতি-নির্ধারকদের পাশাপাশি নাগরিক সমাজের মতামত জানতে এ সম্মেলনের আয়োজন করা হয়।

অর্থনৈতিক অগ্রগতির মূল চালিকা শক্তি এদেশের কৃষক, কামার, জেলে, তাঁতিসহ খেটে খাওয়া মানুষ জানিয়ে তিনি বলেন, আমাদের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে কে কি বলছে তা নয় বরং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আমরা কি করছি তার ওপর বিশ্বাস রাখুন।

পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী

তিনি জোর দিয়ে বলেন, প্রবৃদ্ধি অর্জনের যে স্বপ্ন রেখা সামনে রাখা হয়েছে বাংলাদেশ তা স্পর্শ করবেই।

বিআইডিএস এর মহাপরিচালক ড. কে.এ.এস মুর্শিদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এলাহী, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব তারিক উল ইসলাম এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব।

পরিকল্পনা মন্ত্রী বলেন, বিশ্বে অনেক দেশ আছে যাদের জিডিপিতে আমাদের চেয়ে অনেক কম বিনিয়োগ। তা সত্ত্বেও তারা অনেক ভালো প্রবৃদ্ধি অর্জন করেছে। তিনি বলেন, মাত্র ৫ বছর আগেও শতকরা একভাগ মানুষের প্রযুক্তিজ্ঞান ছিল না। আমাদের লক্ষ্য ছিল- শতকরা ২০ ভাগ মানুষকে কারিগরি জ্ঞানসম্পন্ন করে গড়ে তোলা। সরকার সে লক্ষ্য অর্জন করতে পেরেছে। এর ফলে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে এবং জিডিপি বাড়ছে।

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ