আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেলেন ৩ স্বনামধন্য ব্যক্তি

১২তম আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেলেন, ২০২০ সালের জন্য সৃজনশীল বিভাগে ‘দুধ’ শিরোনামের বইয়ের জন্য সাংবাদিক ও লেখক মশিউল আলম এবং ২০২১ সালের জন্য মননশীল বিভাগে ‘নজরুল সংগীত : বাণীর বৈভব’ শিরোনামের বইয়ের জন্য বিশিষ্ট কবি ও গবেষক আমিনুল ইসলাম ও সৃজনশীল বিভাগে ‘উজানবাঁশি’ শিরোনামের উপন্যাসের জন্য সাহিত্যিক স্বকৃত নোমান।

এই আয়োজন সম্পন্ন হলো শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকার পল্টনের আইএফআইসি টাওয়ারে।

পুরস্কারের ১২তম বছরের নির্বাচিত প্রত্যেক সেরা লেখককে উত্তরীয়, পুরস্কারের অর্থ ৫ (পাঁচ) লক্ষ টাকা, ক্রেস্ট ও শংসাপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আইএফআইসি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিশেষ অতিথি হিসেবে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, অতিথি হিসেবে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট’র বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার, আইএফআইসি ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার, উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিশিষ্ট সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, গুণীজন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধবৃন্দ উপস্থিত ছিলেন।

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল ও মননশীল সাহিত্যের সহযাত্রী’ এই স্লোগান নিয়ে ২০১১ সাল থেকে প্রতি বছর মননশীল ও সৃজনশীল দু’টি বিভাগে দু’জন লেখককে ‘সাহিত্য পুরস্কার’ প্রদান করে আসছে আইএফআইসি ব্যাংক।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০১৮ ও ২০১৯ সালের আনুষ্ঠানিক আয়োজন সম্ভব হয়নি বলে উক্ত অনুষ্ঠানে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৮ এবং ২০১৯-এর নির্বাচিত বইয়ের লেখকবৃন্দের হাতেও আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট তুলে দেয়া হয়। একইসাথে ‘আইএফআইসি সংস্কৃতিরত্ন সম্মাননা ২০২০’-এ ভূষিত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করা হয়। ২০১৮ সালে মননশীল বিভাগে ‘বিদ্রোহী রণক্লান্ত : নজরুল জীবনী’ গ্রন্থের জন্য বিশিষ্ট লেখক ও গবেষক গোলাম মুরশিদ এবং সৃজনশীল বিভাগে ‘মায়ানগর’ গ্রন্থের জন্য বিশিষ্ট লেখক ও সাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং ২০১৯ সালে মননশীল বিভাগে ‘ভাষা আন্দোলন : টেকনাফ টু তেঁতুলিয়া’ গ্রন্থের জন্য কবি, প্রবন্ধকার ও গবেষক আহমদ রফিক এবং সৃজনশীল বিভাগে ‘আগস্ট আবছায়া’ গ্রন্থের জন্য কবি, লেখক-সাহিত্যিক মাসরুর আরেফিনকে আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট প্রদান করা হয়।

বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকম-লী, বাছাই কমিটি ও বিচারকম-লী প্রতি বছর আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারের জন্য সৃজনশীল ও মননশীল বিভাগ থেকে সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন। গত এক যুগ ধরে প্রতি বছর লেখক ও সাহিত্যিকদের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের এই আয়োজন ইতোমধ্যে কবি, লেখক-সাহিত্যিক ও পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে এবং সকলের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা লাভ করেছে।

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.