লেনদেন বাড়লেও কমেছে সূচক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লেনদেন বাড়লেও কমেছে সূচক

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও কমেছে সব ধরনের মূল্যসূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১০ দশমিক ৬৩ শতাংশ।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই লোগো। ছবি সংগৃহীত

ডিএসই লোগো। ছবি সংগৃহীত

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮৫ কোটি ৭৪ লাখ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩৩ কোটি ২ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪৭ কোটি ২৮ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৯১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ২৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৯৪ শতাংশ।

এদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৫৫ শতাংশ বা ৬৮ দশমিক ৩০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ০২ শতাংশ বা ১৭ দশমিক ২০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৭৬ শতাংশ বা ৮ দশমিক ০৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টি কোম্পানির। আর দর কমেছে ২২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ টির। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। প্রধান সূচক কমেছে ১ দশমিক ৩৯ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৩টি কোম্পানির। আর দর কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ টির।

অর্থসূচক/মাহমুদ/এসএম

এই বিভাগের আরো সংবাদ