কর্ণফুলীতে ১৫০ টন জাটকা জব্দ, বিলি হবে এতিমখানায়
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

কর্ণফুলীতে ১৫০ টন জাটকা জব্দ, বিলি হবে এতিমখানায়

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে অভিযান চালিয়ে প্রায় ১৫০ টন জাটকা ইলিশ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। সদরঘাট জেটির আশপাশের এলাকায় রাতভর অভিযান চালিয়ে তিনটি জাহাজ থেকে এ জাটকা জব্দ করা হয়।

এই ঘটনায় ওই ৩ জাহাজের নিরাপত্তারক্ষী, বাবুর্চি, ক্রুসহ প্রায় ১০ জনকে আটক করা হয়েছে।

jatka

জাটকা আটক। ফাইল ছবি

অভিযান পরিচালনায় নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মনসুর।

র‌্যাব, মহানগর পুলিশ, মৎস্য অধিদপ্তর, সামুদ্রিক মৎস দপ্তর, কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতায় পরিচালিত এ অভিযানে নাজ মঈন, রিলায়েন্স-১ ও সানিয়া-২ নামের তিনটি জাহাজ আটক করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মনসুর অর্থসূচককে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমাদের কাছে তথ্য ছিল সদরঘাটের পাশে জাহাজে বিপুল পরিমাণ জাটকা মজুদ রয়েছে। তাই গতকাল রাতে র‌্যাব, পুলিশ, মৎস্য অধিদপ্তর, সামুদ্রিক মৎস দপ্তর, কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্যদের নিয়ে আমরা অভিযান চালাই।

রাতে জাহাজগুলো সিলগালা করে পাহারার দায়িত্ব দেওয়া হয় র‌্যাব সদস্যদের। পরে আজ সকালে জাটকাগুলো জাহাজ থেকে নামানো হয়েছে।

তিনি আরও বলেন, ওই ৩ জাহাজের কোল্ডস্টোরেজে আনুমানিক প্রায় ৪০০ টন মাছ পাওয়া গেছে। যার মধ্যে প্রায় ১৫০ টন ছিল জাটকা। এর মধ্যে নাজ মঈন জাহাজে ৫০ টন, রিলায়েন্স-১ য়ে ৩০ টন ও সানিয়া-২ তে ৭০ টন জাটকা পাওয়া গেছে ।

জাটকাগুলো বিভিন্ন উপজেলার এতিমখানায় বিলি করা হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অন্যান্য মাছ মালিক পক্ষ নিয়ে যেতে পারবেন।

অর্থসূচক/এসএম

এই বিভাগের আরো সংবাদ