রিজার্ভ চুরির রিপোর্ট জমা দিল তদন্ত কমিটি
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

রিজার্ভ চুরির রিপোর্ট জমা দিল তদন্ত কমিটি

রিজার্ভ চুরির বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিয়েছে তদন্ত কমিটি। বুধবার বিকেলে সচিবালয়ে কমিটি প্রধান ফরাস উদ্দিন অর্থমন্ত্রীর কাছে এ প্রতিবেদন জমা দেন। এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ও তদন্ত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে এ বিষয়ে ফরাস উদ্দিন সাংবাদিকদের বলেন, তদন্ত কমিটি নির্ধারিত সময়েই অন্তর্বর্তী প্রতিবেদন জমা দিয়েছে। অনেক কষ্ট করে কমিটি একটি বস্তুনিষ্ঠ প্রতিবেদন জমা দিয়েছে। সরকার চাইলে দেশবাসীকে জানাবেন, আমাকে জানাতে বললে আমিও জানাবো।

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় গত ১৫ মার্চ ৩ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির বাকি সদস্যরা হলেন বুয়েটের শিক্ষক মোহাম্মদ কায়েকাবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গকুল চাঁদ দাশ।

কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, এ কমিটি বাংলাদেশ ব্যাংক থেকে পেমেন্ট ইন্সট্রাকশন কিভাবে ও কার বরাবর গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, গোপন রাখার যৌক্তিকতা, ব্যাংক কর্মকর্তাদের অবহেলা ছিল কিনা, অর্থ উদ্ধারের সম্ভাবনা ও গৃহীত কার্যক্রমের পর্যাপ্ততা, পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা খতিয়ে দেখবে। এ কমিটি ৩০ দিনের মধ্যে অান্তবর্তীকালীন রিপোর্ট ও ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট প্রদান করবে।

প্রসঙ্গত, গত মাসে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার রিজার্ভ ফিলিপাইন ও শ্রীলঙ্কায় স্থানান্তরিত করে দুর্বৃত্তরা। প্রাথমিক তদন্তের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক জানায়, হ্যাকিংয়ের মাধ্যমে এ টাকা চুরি করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ