ভুল প্রতিবেদনে ১৫% শেয়ারদর হারাল মিৎসুবিশি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভুল প্রতিবেদনে ১৫% শেয়ারদর হারাল মিৎসুবিশি

জাপান সরকারের কাছে গাড়িতে ব্যবহার্য জ্বালানি নিয়ে অসঙ্গতিপূর্ণ তথ্য দেওয়ায় মিৎসুবিশিকে এবার বাজারে দুর্ভোগ পোহাতে হচ্ছে। আজ বুধবার জাপানের পুঁজিবাজারে গাড়ি খাতের এ কোম্পানির শেয়ারে ১৫ শতাংশের বেশি দরপতন হয়।

জাপানের বাজারে ষষ্ঠ বৃহৎ গাড়ি নির্মাতা কোম্পানি মিৎসুবিশি মোটরস। ৬ লাখের বেশি গাড়ির টেস্টে জ্বালানির পারফরম্যান্স নিয়ে জাপানের যোগাযোগ মন্ত্রণালয়কে ‘মিথ্যা তথ্য’ দিয়ে প্রতিবেদন দেয় কোম্পানিটি। এরপরই আজ বাজারে কোম্পানিটির শেয়ার মুখ থুবড়ে পড়ে।

মিৎসুবিশি গাড়ির একটি মডেল।

মিৎসুবিশি গাড়ির একটি মডেল।

এ নিয়ে বিকেলে ব্রিফিং করার কথা আছে কোম্পানি প্রেসিডেন্ট টেৎসুরু আইকাওয়ার।

গাড়ির তেল ও দূষণ নিয়ে সম্প্রতি বেশ কয়েকটি বড় কোম্পানি কেলেঙ্কারিতে জড়িয়েছে। যুক্তরাষ্ট্রের কাছে দেওয়া তথ্যে অসঙ্গতি ধরা পড়ার পর দক্ষিণ কোরিয়াভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি হুন্দাই মোটর ও কিয়া মোটরসকে জরিমানা করা হয়। গত বছরে দূষণ কেলেঙ্কারিতে তছনছ হয় এক সময় টানা শীর্ষে থাকা ভক্সওয়াগন। এখনও এ নিয়ে তদন্ত চলছে।

একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়, গাড়ি বাজারে মিৎসুবিশিরও একটি সুনাম রয়েছে। তবে ২০০০ সালে কোম্পানিটি কিছু ত্রুটির কথা গোপন করে। ফল হিসেবে কোম্পানির বেশ কয়েকজন কর্মকর্তাকে জেলে যেতে হয়।

এরপর মিৎসুবিশির বিষয়ে তদন্তে নামে জাপানের যোগাযোগ মন্ত্রণালয়। এবং কিছু ত্রুটি ধরা পড়ে। এরপরই কোম্পানিটি সংশোধনে যেতে থাকে। অনেকের কাছে এখন প্রথম পছন্দ হয়েছে মিৎসুবিশি ব্র্যান্ডের গাড়ি। কিন্তু সর্বশেষ যে কেলেঙ্কারিতে জড়াতে যাচ্ছে কোম্পানিটি- তারই এখন শেষ দেখার পালা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ