শ্রেষ্ঠ চলচ্চিত্র নেকাব্বরের মহাপ্রয়াণ, বাতিল বৃহন্নলা
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

শ্রেষ্ঠ চলচ্চিত্র নেকাব্বরের মহাপ্রয়াণ, বাতিল বৃহন্নলা

নকলের অভিযোগে বৃহন্নলা’র তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করা হয়েছে। এর পরিবর্তে ওই তিন ক্যাটাগরিতে নতুন করে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

নেকাব্বরের মহাপ্রয়াণ ছবির পোস্টার। ছবি সংগৃহীত

নেকাব্বরের মহাপ্রয়াণ ছবির পোস্টার। ছবি সংগৃহীত

২০১৪ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরস্কার পাচ্ছে নেকাব্বরের মহাপ্রয়াণ। শ্রেষ্ঠ কাহিনীকার- আখতারুজ্জামান ইলিয়াস (মেঘমল্লার) এবং একই চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা’র জাতীয় পুরস্কার পাচ্ছেন জাহিদুর রহিম অঞ্জন (মেঘমল্লার)।

আজ সোমবার বিকালে তথ্যমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়। এতে ওই তিন ক্যাটাগরিতে শ্রেষ্ঠর পুরস্কার জেতে সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র বৃহন্নলা।

গত বছর ভারতের জয়পুর চলচ্চিত্র উৎসবে বৃহন্নলা পুরস্কার পাওয়ার পর নির্মাতার বিরুদ্ধে অভিযোগ উঠে- ভারতীয় সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোট গল্প ‘গাছটি বলেছিল’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়।

পরে বৃহন্নলা চলচ্চিত্রের কাহিনীর স্বত্ব হিসাবে প্রয়াত সৈয়দ মুস্তাফা সিরাজের নাম ব্যবহার এবং তার পরিবারকে দেড় লাখ রুপি দেওয়ার অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে চিঠি দেন পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও দেবেশ রায়।

এই পরিস্থিতিতে বিষয়টি খতিয়ে দেখতে বাংলাদেশ বেতারের মহাপরিচালক এ কে এম নেছার উদ্দিন ভূইয়াকে প্রধান করে একটি তদন্ত কমিটি করে তথ্য মন্ত্রণালয়।

পরে তদন্ত কমিটির সুপারিশের আলোকে বৃহন্নলার সবগুলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করা হয়।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ