চট্টগ্রামে এলপিজি স্টেশন নির্মাণ চুক্তি সই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চট্টগ্রামে এলপিজি স্টেশন নির্মাণ চুক্তি সই

চট্টগ্রামে লিকুইড/তরলজাত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বোতলজাতকরণ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য ভারতের সঙ্গে একটি চুক্তি সই করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। আজ সোমবার বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও ভারতের পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে ঢাকার একটি হোটেলে এই চুক্তি সই হয়।

বাংলাদেশের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা এবং চুক্তির লক্ষ্য ৩ দিনের সফরে গতকাল ঢাকায় আসেন ধর্মেন্দ্র প্রধান। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।LPG Bangladesh

বিপিসির পরিচালক (অপারেশন ও পরিকল্পনা) মোসলেহ উদ্দিন বলেন, এলপিজি বোতলজাতকরণ প্রকল্পে বাস্তবায়নে বিপিসি সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল)। এই বিষয়ে চুক্তির জন্যই ভারতের পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী ও তার প্রতিনিধিরা বাংলাদেশে এসেছেন। তাদের সঙ্গে এই চুক্তি অনুযায়ী চট্টগ্রামে এলপিজি বোতলজাতকরণ স্টেশন নির্মাণ করা হবে।

ওই স্টেশন থেকে উৎপাদিত এলপিজি বোতল দেশের চাহিদা পূরণের পর ভারতের ত্রিপুরা রাজ্যে রপ্তানি করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

মোসলেহ উদ্দিন জানান, চট্টগ্রামে এলপিজি স্টেশন স্থাপনের সম্ভাব্যতা যাচাই ও প্রয়োজনীয় গবেষণার সব ব্যয় করবে ভারতের আইওসিএল।

বিপিসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বর্তমানে বাংলাদেশে এলপিজির বার্ষিক চাহিদা সাড়ে ৩ লাখ টন। এর বিপরীতে সরকারের উৎপাদন ক্ষমতা মাত্র ২০ হাজার টন। অন্যদিকে বেসরকারি উদ্যোগে দেড় লাখ টন এলপিজি আমদানি করা হয়। অর্থাৎ বর্তমানে আমাদের ১ লাখ ৮০ হাজার টন এলপিজির ঘাটতি রয়েছে।

তিনি আরও জানান, চট্টগ্রামে এলপিজি স্টেশন স্থাপনের লক্ষ্যে ভারতের ত্রিপুরা পর্যন্ত ২৫০০ কিলোমিটার লম্বা পাইপলাইন স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ করেছে আইওসিএল। সেখান থেকে ফেনী হয়ে চট্টগ্রাম পর্যন্ত পৌঁছাতে আরও ২৫০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করতে হবে।

অন্য একটি সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের পরামর্শদাতা নিয়োগের বিষয়ে ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে আরেকটি চুক্তি করবে বিপিসি।

অর্থসূচক/ডিটি/এমই/

এই বিভাগের আরো সংবাদ