তাজমহলের সেই বেঞ্চে বসে পোজ দিলেন উইলিয়াম-কেট
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তাজমহলের সেই বেঞ্চে বসে পোজ দিলেন উইলিয়াম-কেট

১৯৯২ সালে একটি বেঞ্চে বসে ভারতের সবচেয়ে বিখ্যাত সৌন্দর্যের প্রতীক তাজমহল দর্শন করেন তৎকালীন ওয়েলসের রানী ও মা ডায়ানা। তার ঠিক ২৪ বছর পর সেই বেঞ্চে বসে তাজমহল দর্শন করলেন ছেলে প্রিন্স উইলিয়াম। তবে তিনি একা নন। এবার তার সঙ্গে একই বেঞ্চে বসে সেই স্থাপনা দর্শন করলেন স্ত্রী ডাচেস অব কেম্ব্রিজ কেট মিডলটন।

সেই একই বেঞ্চে বসে উইলিয়াম ও কেট। ছবি: হ্যালো ম্যাগাজিন ডটকম

সেই একই বেঞ্চে বসে উইলিয়াম ও কেট। ছবি: হ্যালো ম্যাগাজিন

সম্প্রতি ড্রাগন রাজার দেশ ভুটান থেকে আগ্রা উড়ে যান এই জুটি। আর সেখানে গিয়েই সেই একই বেঞ্চে বসে তাজমহল দর্শন করলেন উইলিয়াম ও কেট।

১৯৯২ সালে সেই বেঞ্চে বসে ডায়ানার তাজমহল দর্শনের ছবিটি সেসময় সারা বিশ্বে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে। এখন প্রশ্ন হলো উইলিয়াম ও কেট কি সেই একই পোজ দিতে সক্ষম হয়েছেন? তা হয়তো সময়ই বলে দিবে।

তবে ডায়ানার বসা সেই একই বেঞ্চে স্ত্রী কেটের পাশে বসতে পেরে বেশ উচ্ছ্বসিত উইলিয়াম। তার আশা, রাজ ফটোগ্রাফার আর্থুর এডওয়ার্ডস একইরকম ছবি তুলতে সক্ষম হয়েছেন।

১৯৯২ সালে তাজমহল পরিদর্শন করেন ডায়ানা। ছবি: হ্যালো ম্যাগাজিন

১৯৯২ সালে তাজমহল পরিদর্শন করেন ডায়ানা। ছবি: হ্যালো ম্যাগাজিন

ডিউক কৌতুক করে বলেন, আমি আশা করি তুমি ঠিক একই প্রতিকৃতি এঁকেছো। এই আর্থুর এডওয়ার্ডসই ৯০ এর দশকে ডায়ানার ছবি তোলা ফটোগ্রাফারদের মধ্যে ছিলেন অন্যতম।

ব্রিটিশ রাজ পরিবারের এক সূত্র জানিয়েছে, উইলিয়াম ও কেট মিডলটনের এই সফর নতুন স্মৃতি সৃষ্টি করবে।

এই সফরকে বেশ উপভোগ করছেন ব্রিটিশ রাজ পরিবারের অন্যতম এই দুই সদস্য। নিজেদের সন্তান প্রিন্স জর্জ এবং প্রিন্সেস শার্লটকে রেখেই এ ভ্রমণে এসেছেন তারা। এর কারণ হিসেবে কেট জানান, জর্জ খুবই দুষ্টু। এখানে এলে সে সব জায়গায় দৌড়াদৌড়ি করে বেড়াতো। ভারতীয়দের সৌন্দর্যবোধ ও শিল্প-নৈপুণ্যেরও প্রশংসা করেছেন এই দম্পতি।

তাজমহলের উদ্যানে উইলিয়াম ও কেট মিডলটন। ছবি: হ্যালো ম্যাগাজিন

তাজমহলের উদ্যানে উইলিয়াম ও কেট মিডলটন। ছবি: হ্যালো ম্যাগাজিন

গত ১২ এপ্রিল ভারত ও ভুটান সফরের উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেন উইলিয়াম ও কেট মিডলটন।। দুইদিন ভারত দর্শন শেষ করে তারা যান ড্রাগন রাজার দেশ ভুটানে। সেখানে দেশটির রাজা ও রানীর সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এরপর ১৬ এপ্রিল আবার ভারতে ফিরে আসেন এই দম্পতি।

প্রসঙ্গত, তাজমহল ভারতের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। সৌধটির নির্মাণ শুরু হয় ১৬৩২ সালে। আর সম্পূর্ণ হয় ১৬৫৩ সালে।

তাজমহলের সামনে পোজ দিচ্ছেন উইলিয়াম ও কেট মিডলটন। ছবি সংগৃহীত

তাজমহলের সামনে পোজ দিচ্ছেন উইলিয়াম ও কেট মিডলটন। ছবি সংগৃহীত

তাজমহলের নির্মাণশৈলীতে পারস্য, তুরস্ক, ভারতীয় এবং ইসলামী স্থাপত্যশিল্পের সম্মিলন ঘটানো হয়েছে। এর সাদা মার্বেলের গোম্বুজাকৃতি রাজকীয় সমাধিটিই বেশি সমাদৃত। এটি ১৯৮৩ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে।

অর্থসূচক/হ্যালো ম্যাগাজিন/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ