‘আইএমএফের পরবর্তী প্রধান ইউরোপ থেকে নয়’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আইএমএফের পরবর্তী প্রধান ইউরোপ থেকে নয়’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরবর্তী ব্যবস্থাপনা পরিচালক ইউরোপ থেকে নয়, বরং উদীয়মান অর্থনীতির দেশ থেকে হওয়া উচিত বলে জানিয়েছে ভারত।

গত ফেব্রুয়ারিতে ক্রিস্টিন লাগার্দেকে  দ্বিতীয় মেয়াদে আইএমএফের প্রধান করা হয়। আগামী ৫ জুলাই থেকে তিনি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নেবেন। আইএমএফ থেকে জানানো হয়, সাবেক ফরাসি অর্থমন্ত্রী ক্রিস্টিন লাগার্দের সামনে এবার কোনো জোরালো প্রতিদ্বন্দ্বী ছিল না। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি তার প্রতি জোর সমর্থন দেয়।

ক্রিশ্চিন লাগার্দে

ক্রিশ্চিন লাগার্দে

ভারতও এতে সমর্থন জানিয়েছিল উল্লেখ করে দেশটির ইউনিয়ন ফিন্যান্স সচিব শক্তিকান্ত দাশ বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর কথা মতো এবার এই পদের জন্য ইউরোপ ছাড়া অন্য কোনো দেশের প্রার্থী ছিল না; ঠিক আছে! কিন্তু আগামীতে এই পদ উদীয়মান অর্থনীতির দেশের জন্য খোলা থাকতে হবে; উদীয়মান অর্থনীতির দেশ থেকেই পরবর্তী এমডি হওয়া উচিত।

তিনি জানান, আজকের বিশ্ব অর্থনীতির বাস্তবতা পর্যালোচনায় দেখা যায়, আইএমএফের এমডি পদ এখন ইউরোপের জন্য নয়, উদীয়মান অর্থনীতির কাছে ছেড়ে দেওয়ার সময় এসেছে।

দাশ আরও জানান, ৫ বছর আগে লাগার্দে ক্ষমতা নিয়েছেন। যেহেতু তিনি আগামী ৫ বছরের জন্য আইএমএফের প্রধান হয়েছেন। তাই এখনই ভাবতে হবে। আগামীতে এই পদে কারা নেতৃত্ব দেবেন।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ