আমিরের চেয়ে ভালো মুস্তাফিজ: লক্ষণ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আমিরের চেয়ে ভালো মুস্তাফিজ: লক্ষণ

বাংলাদেশের ৬ষ্ঠ ক্রিকেটার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলছেন পেস বিস্ময় মুস্তাফিজুর রহমান। গত বছর এই ২০ বছর বয়সীর মনোমুগ্ধকর পারফরম্যান্স আইপিএল নিলামে তাকে কিনতে সানরাইজার্স হায়দারাবাদকে আকৃষ্ট করে।

মুস্তাপিজুর রহমান ও মোহাম্মদ আমির। ছবি সংগৃহীত

মুস্তাপিজুর রহমান ও মোহাম্মদ আমির। ছবি সংগৃহীত

এই সেনসেশনকে কিনে হায়দারাবাদ যে কোনো ভুল করেনি তার প্রমাণ পেয়েছেন প্রথম ম্যাচেই। আইপিএলে অভিষেক ম্যাচেই শক্তিশালী রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ২৬ রান দিয়ে নিয়েছেন মূল্যবান ২ উইকেট।

আজ শনিবার মুস্তাফিজ খেলবেন স্বদেশি সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। তার আগে সানরাইজার্স হায়দারাবাদের মেন্টর ভিভিএস লক্ষণ আবারো মাতলেন মুস্তাফিজ প্রশংসায়।

সম্প্রতি লক্ষণকে বর্তমান সময়ের দুই সেরা ফাস্ট বোলার পাকিস্তানের মোহাম্মদ আমির ও বাংলাদেশের মুস্তাফিজুর রহমানের মধ্যে একজনকে বেছে নিতে বলা হয়। এক্ষেত্রে তিনি বেছে নেন স্লোয়ার-কাটার মাস্টারকে।

সানরাইজার্স হায়দারাবাদের মেন্টর বলেন, আমি মুস্তাফিজকেই বেছে নিব।  কারণ, মোহাম্মদ আমিরের চেয়ে মুস্তাফিজুর রহমানের বেশি বৈচিত্র্য আছে। নতুন বলে আমির সুইং করাতে না পারলে তাকে শুরুতে সংগ্রাম করতে হয়। তবে হ্যাঁ, তার ভালো ইয়র্কার রয়েছে। যা বেশ কার্যকর। কিন্তু টি-২০তে সফল বোলার হওয়ার সব বৈচিত্র্যই রয়েছে মুস্তাফিজের।

তিনি বলেন, মুস্তাফিজের রয়েছে খুবই ভালো প্রতিরক্ষামূলক স্কিল। একই সঙ্গে তার রয়েছে স্ট্রাইকিং পাওয়ার। সে দুই দিক থেকেই বল সুইং করাতে পারে। তার রয়েছে দুই ধরণের ইয়র্কার। বাইরে ইয়র্কার ও ব্লক হোলে ইয়র্কার।

ভিভিএস লক্ষণ আরও বলেন, মুস্তাফিজের গতিতে বৈচিত্র্য রয়েছে। তবে তার সবচেয়ে মারাত্মক অস্ত্র কাটার। বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করতে এটি দারুণ কার্যকর। আমি মনে করি, প্রচুর বৈচিত্র্য নিয়ে ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণ করার ক্ষমতা তার অনেক বেশি। তাই আমি তাকেই বেছে নিব।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ