আফগানিস্তানে সিআইএ’র ওপর হামলার অর্থদাতা পাকিস্তান!
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আফগানিস্তানে সিআইএ’র ওপর হামলার অর্থদাতা পাকিস্তান!

প্রায় ৭ বছর আগে আফগানিস্তানে কেন্দ্রীয় মার্কিন গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তাদের ওপর আত্মঘাতী বোমা হামলায় পাকিস্তান সরকার অর্থ জুগিয়েছিল বলে দাবি করা হয়েছে  ফাঁস হওয়া বিতর্কিত এক মার্কিন তারবার্তায়।

cia

তবে পাকিস্তান যুক্তরাষ্ট্রের এই দাবির যৌক্তিকতা উড়িয়ে দিয়েছে। দেশটির পক্ষ থেকে এমন দাবিকে অসত্য হিসেবে আখ্যায়িত করা হয়েছে। শুক্রবার ইসলামাবাদ ওই দাবিকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে বলে দ্যা গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে গার্ডিয়ানের খবরে প্রকাশ,  ২০০৯ সালের ৩০ ডিসেম্বর সিআইএর ঘাঁটিতে ওই আত্মঘাতী হামলায় সিআইএর সাতজন সদস্য, নিরাপত্তাকর্মী ও একজন গাড়িচালক মারা যায়। মার্কিন নাগরিকদের প্রাণহানির ঘটনায় পাকিস্তান মর্মাহত ও গভীরভাবে শোক প্রকাশ করে।

জানা গেছে, ফাঁস হওয়া ওই গোপন নথি একজন মার্কিন কর্মকর্তা ২০১০ সালের শুরুর দিকে লিখেছিলেন। এতে বলা হয়েছে, বিদেশি গোয়েন্দা সংস্থা ও হাক্কানি নেটওয়ার্ক ৩০ ডিসেম্বরের ক্যাম্পে হামলার সঙ্গে যুক্ত।

চলতি সপ্তাহে একটি মার্কিন অলাভজনক সংস্থা ওই নথি ফাঁস করে। এতে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সংশ্লিষ্টতা ও দুই লাখ মার্কিন ডলার অর্থ ব্যয়ের কথা বলা হয়েছে।

টি

এই বিভাগের আরো সংবাদ