‘রক্ত নিলে রক্ত নে, ব্যাচ ভিক্তিক নিয়োগ দে’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘রক্ত নিলে রক্ত নে, ব্যাচ ভিক্তিক নিয়োগ দে’

‘রক্ত নিলে রক্ত নে, ব্যাচ ভিক্তিক নিয়োগ দে’ এটি একটি ব্যানারের স্লোগান। রক্ত চাইলে রক্ত দিতেও প্রস্তুত তারা। তার বিনিময়ে চায় শুধুই ব্যাচ ভিক্তিক নিয়োগ। এমন দাবি নিয়োগ বঞ্চিত নার্সদের।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বি.পি.এস.সি) কর্তৃক প্রকাশিত নার্স নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে আগের মতো ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতার ভিক্তিতে নার্স নিয়োগের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করছেন নিয়োগ বঞ্চিত নার্সরা। এই অবস্থান ধর্মঘটের ত্রয়োদশ দিন আজ শুক্রবার।

জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায়, রৌদ্রের প্রচণ্ড খরতাপের মধ্যে অসহায়ের মতো বসে আছেন প্রায় ৭০ থেকে ৮০ জন নার্স। যাদের চোখে-মুখে ক্লান্তির ছাপ। ব্যাচ ভিক্তিক নিয়োগের দাবিতে আজ ১৩তম দিন পর্যন্ত দিন-রাত এখানেই অবস্থান করছেন তারা। দাবি একটাই, আর সেই দাবিতে অনড় তারা।

একমাত্র মেয়ে শিশুকে নিয়ে ধর্মঘট কর্মসূচিতে অংশ নিয়েছেন নার্স লিপিকা বড়াই। তিনি বলেন, ১৩ দিন যাবৎ অসহায়ের মতো এখানে বসে আছি। আমাদের কথা কেউ শুনছে না। ১৩ দিনে আমার বাবুর ২ কেজি ওজন কমেছে। আমার বাবুটা্ও এখন বলছে, ‘ব্যাচ ভিক্তিক নিয়োগ চাই’।

Nurse

পিএসসি নার্স নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতার ভিত্তিতে নিয়োগের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে নার্সদের অবস্থান ধর্মঘট। ছবি: মহুবার রহমান

নার্স রেশমা সুলতানা বলেন, আমাদের জীবন যাবে তবুও আন্দোলন চালিয়ে যাবো। প্রয়োজনে আরও কঠোর আন্দোলনে যাবো।

আন্দোলনে অংশ নেওয়া বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব ফারুক হোসাইন অর্থসূচককে বলেন, অনতিবিলম্বে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক প্রকাশিত নার্স নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করতে হবে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী, নতুন সৃজিত ‘সিনিয়র স্টাফ নার্স’ এর ১০ হাজার পদ ও বর্তমান শূন্য ৩ হাজার ৭২৮টি পদসহ মোট ১৩ হাজার ৭২৮টি পদের মধ্যে ৮৯ শতাংশ পদ ডিপ্লোমা-ইন-নার্সিং ডিগ্রিধারী রেজিস্ট্রার্ড নার্সদের এবং ১১ শতাংশ পদ বেসিক বিএসসি-ইন-নার্সিং ডিগ্রিধারী রেজিস্ট্রার্ড নার্সদের মধ্য থেকে পূরণ সাপেক্ষে অতি দ্রুত নিয়োগ বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, আমাদের দাবি পূরণ না হ্ওয়া পর্যন্ত চলমান লাগাতার অবস্থান ধর্মঘট কর্মসূচি অব্যাহত থাকবে। এছাড়া আগামীকাল শনিবার সকাল ১১টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে। আমরণ অনশনসহ বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হবে সেখানে।

এর আগে গত ৩০ মার্চ ব্যাচ ভিক্তিক নিয়োগের দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করে নিয়োগ বঞ্চিত নার্সরা। এসময় তাদের উপর লাঠিচার্জ, কাদুনে গ্যাস, পেপার স্প্রে এবং টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এরপর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করে আসছে নিয়োগ বঞ্চিত নার্সরা।

অর্থসূচক/মেহেদী/এমই/

এই বিভাগের আরো সংবাদ