ব্যর্থ হল উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যর্থ হল উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে চালানো একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

আজ শুক্রবার সকালে বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে এখনও কিছু জানায়নি উত্তর কোরিয়া।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নেতা কিম ইল-সুংয়ের জন্মদিন উপলক্ষে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। বর্তমানে দেশটির নেতৃত্বে রয়েছেন কিম ইল-সুংয়ের নাতি কিম জং-উন।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কোরীয় উপদ্বীপে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি করেছে বলে দাবি করছে দক্ষিণ কোরিয়া।

North Korea

ক্ষেপণাস্ত্র বহনকারী উত্তর কোরিয়া সেনাবাহিনীর একটি গাড়ি।

তবে উত্তর কোরিয়া কোন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে- সে বিষয়ে বিস্তারিত জানাতে পারেনি দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, আজ শুক্রবার সকালে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি কী ধরনের এবং এর পাল্লা কতটা ভারী- সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

এতে আরও জানানো হয়েছে, সম্প্রতি পরমাণু বোমার পরীক্ষা এবং কয়েক দফা ক্ষেপণাস্ত্র ছোড়ার ফলে কোরীয় উপদ্বীপে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এরই মধ্যে উত্তর কোরিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে ওই এলাকায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, পরমাণু বোমা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে উত্তর কোরিয়ার ওপর নতুন করে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর থেকে একের পর এক হুমকি দিয়ে আসছে দেশটির নেতা কিম জং-উন।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ