শ্যাম্পু করার সময় যেসব ভুল হয়
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

শ্যাম্পু করার সময় যেসব ভুল হয়

গ্রীষ্মকালে আমরা কমবেশি প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করি। কিন্তু আপনি জেনে আশ্চর্য হবেন যে, শ্যাম্পু ব্যবহারে আমাদের অনেক ভুল হয়। যা চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। এখানে শ্যাম্পু ব্যবহারের ভুল দিকগুলো তুলে ধরা হলো-

মাথায় লাগানোর পরপরই শ্যাম্পু ধুয়ে ফেলা যাবে না। কমপক্ষে ২ মিনিট রেখে তা ধুয়ে ফেলতে হবে। ছবি: টাইমস অব ইন্ডিয়া

মাথায় লাগানোর পরপরই শ্যাম্পু ধুয়ে ফেলা যাবে না। কমপক্ষে ২ মিনিট রেখে তা ধুয়ে ফেলতে হবে। ছবি: টাইমস অব ইন্ডিয়া

১. ভুল শ্যাম্পু বাছাই করা: চুলের ধরণ অনুযায়ী উপযুক্ত শ্যাম্পুটি আপনার ব্যবহার করা দরকার। তাই জেনে নিন, আপনার চুল- শুষ্ক, তৈলাক্ত না ভঙ্গুর। এজন্য চুল বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। আর হ্যাঁ, শ্যাম্পু-কাম-কন্ডিশনার কখনোই ব্যবহার করবেন না। কারণ একই জিনিসের মধ্যে দুই রকম কার্যকারিতা থাকতে পারে না।

২. চুল ভালোভাবে না ভেজানো: শ্যাম্পু করার আগে ভালোভাবে চুল ভিজিয়ে নিতে হয়। না হলে শ্যাম্পু ভালোভাবে কাজ করবে না। এটি চুলকে শুষ্ক করে দেয়। তাই শ্যাম্পু করার আগে অন্তত ২ থেকে ৩ মিনিট ধরে চুল ভালোভাবে ভেজাতে হবে।

৩. প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা: প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে এমন কোনো কথা নেই। কারণ প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার করলে তা শুষ্ক হয়ে যায়। তবে যদি দেখেন যে আপনার চুল খুবই তৈলাক্ত, তাহলে একদিন পর পর শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

৪. তাড়াতাড়ি শ্যাম্পু ধুয়ে ফেলা: মাথায় লাগানোর পরপরই শ্যাম্পু ধুয়ে ফেলা যাবে না। কমপক্ষে ২ মিনিট রেখে তা ধুয়ে ফেলতে হবে। আর তার চেয়ে কম সময়ের মধ্যে ধুয়ে ফেললে শ্যাম্পু ভালোভাবে কাজ করবে না। চুলে কখনোই গরম পানি ব্যাবহার করা যাবে না।

এসব ভুল এড়িয়ে চলে শ্যাম্পু ব্যবহার করলে ব্যাপক হারে চুল পড়া কমবে। একই সঙ্গে চুল হবে আরও উজ্জ্বল ও প্রাণবন্ত।

অর্থসূচক/টাইমস অব ইন্ডিয়া/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ