আজ ঢাকায় আসছেন ফার্নান্দেজ-তারানকো

Taranko

Tarankoআজ ঢাকায় আসছেন জাতিসংঘ মহাসচিবের রাজনীতি বিষয়ক সহকারি সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকো। বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে ঢাকায় আসছেন তিনি। তার এই সফরে সংকট নিরসনের পথে গুরুত্বপূর্ণ একটি সমাধান ও সূত্র বেরিয়ে আসবে বলে মনে করছেন কূটনৈতিকরা। এর আগে সাত মাস আগে বাংলাদেশে এসে রাজনৈতিক অচলবস্থা নিরসনে সংলাপের তাগিদ দেন তারানকো।

দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে কোনো সমঝোতা না হওয়ায় আবার আসছেন জাতিসংঘের এই সেক্রেটারি জেনারেল। বাংলাদেশে নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকার নিয়ে সমঝোতা না হওয়ায় সহিংসতা ক্রমেই বেড়ে চলেছে। চলমান সহিংসতা বন্ধ করে সব দলের  অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আকঙ্খার বিষয়ে প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতার সঙ্গে কথা বলবেন তিনি।

শনিবার সন্ধ্যা ৬টায় গুলশানের বাসভবনে বিরোধী দলীয় নেতার সাথে বৈঠকে বসার কথা রয়েছে তারানকোর। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে সরকারের ঘোষণা এবং ওই নির্বাচন প্রতিহত করতে বিরোধী দলের কর্মসূচির মধ্যেই ঢাকা আসছেন তারানকো। দুই পক্ষকে একটি গ্রহণযোগ্য সমাধানের পথ খুজে বের করতে জাতিসংঘের এই প্রতিনিধির সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

সম্প্রতি মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা ও জার্মান রাষ্ট্রদূত বলেছেন, তারানকোর সফর সংকট নিরসনের সুবর্ণ সুযোগ। রাজনৈতিক সংকট নিরসনে তারানকোর এ সফর খুবই তাৎপর্যপূর্ণ মনে করছি।সব দলের অংশগ্রহণে নির্বাচনের লক্ষ্যে সবাইকে উৎসাহিত করতেই তারানকোর ঢাকা সফর বলে জানা গেছে।

এএস