আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হলো ‘মুক্তিযুদ্ধ ৭১’ গেম
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হলো ‘মুক্তিযুদ্ধ ৭১’ গেম

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি মোবাইল গেম ‘মুক্তিযুদ্ধ ৭১’ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিবিএ মিলনায়তনে আজ রোববার গেমটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অনুদানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত নাদিম গেমটি তৈরি করেছে।

আইসিটি বিভাগের উদ্ভাবনী প্রকল্প থেকে নয় লাখ ৬৯ হাজার টাকা অনুদানে এ গেমটি তৈরি করা হয়েছে।

muktijuddho71

ছবি: সংগৃহীত

উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, গেইমটির খেলার মধ্য দিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস জানা যাবে। যা খুব ভালো একটি উদ্যোগ।

তিনি বলেন, গতবছরের ১৩ ডিসেম্বর আইসিটি বিভাগে ‘মুক্তিযুদ্ধ ৭১’ গেইমটি খেলে দেখেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আইসিটি বিভাগ এ ধরনের ছোট ছোট উদ্ভাবনী উদ্যোগগুলোকে সহায়তা করা অব্যাহত রেখেছে বলে বলেন পলক।

গেইমটি উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য অধ্যাপক শিরীন আখতারসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

‘মুক্তিযুদ্ধ ৭১’ গেইমটি স্বাধীনতা দিবসে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্লাটফর্ম গুগল প্লে-স্টোরে ছাড়া হয়। তবে এর আগে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে গেইমটির ডেম্যু সংস্করণ প্লে-স্টোরে ছাড়া হয়েছিল।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গেমটি ডাউনলোড করতে পারবেন এই ঠিকানায়- https://play.google.com/store/apps/details?id=com.MidDayDreams.muktijudhdho71game

এই বিভাগের আরো সংবাদ