বিসিবিকে সংরক্ষিত চেক দেবে ক্লাবগুলো
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ঢাকা প্রিমিয়ার লিগ

বিসিবিকে সংরক্ষিত চেক দেবে ক্লাবগুলো

চলতি মাসেই শুরু হচ্ছে দেশীয় ক্রিকেটের অন্যতম জনপ্রিয় আসর ঢাকা প্রিমিয়ার লিগ। প্রতিবার লিগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে নানা সমস্যা দেখা দেওয়ায় এবার ভিন্ন পথ অবলম্বন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লিগ শুরুর আগেই ঢাকা প্রিমিয়ার লিগে অংশ নেওয়া ক্লাবগুলোর কাছ থেকে খেলোয়াড়দের পারিশ্রমিকের চেক নিয়ে রাখা হবে।

এবার প্রথমবারের মতো দলবদলের পরিবর্তে ‘প্লেয়ার্স বাই চয়েস’ নামে লটারি পদ্ধতি চালু হয়েছে ঢাকা প্রিমিয়ার লিগে। শ্রেণিতে ভাগ হয়ে ড্রাফটে থাকা খেলোয়াড়দের লটারির মাধ্যমে নেবে ক্লাবগুলো। ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশের (সিসিডিএম) বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্লেয়ার্স ড্রাফটের কমিশনার নির্বাচিত হয়েছেন বিসিবির ভাইস প্রেসিডেন্ট মাহবুব আনাম।

বিসিবি লোগো

বিসিবি লোগো

তিনি জানান, ঢাকা প্রমিয়ার লিগে এবার ১২টি ক্লাব অংশ নিচ্ছে। প্রথমবারের মতো খেলোয়াড়দের পারিশ্রমিক বিসিবির মাধ্যমে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিসিবির কাছে চেক জমা দিতে সবগুলো ক্লাবকে সময় নির্ধারণ করে দেওয়া হবে।

মাহবুব আনাম জানান, খেলোয়াড়দের সঙ্গে চুক্তিপত্র সইয়ের পর ৩ ভাগে খেলোয়াড়দের পারিশ্রমিকের অর্থ বিসিবির কাছে জমা দেবে ক্লাব কর্তৃপক্ষ। প্রথম দফায় চুক্তিপত্র সইয়ের পর ৩০ শতাংশ, দ্বিতীয় দফায় সুপার লীগের আগে ৩০ শতাংশ এবং লিগ শেষ হওয়ার ৬ সপ্তাহের মধ্যে অবশিষ্ট ৪০ শতাংশ পারিশ্রমিকের চেক বিসিবির কাছে দিতে হবে।

বিসিবির এই ভাইস প্রেসিডেন্ট বলেন, প্রতিবারই প্রিমিয়ার লিগের খেলা শেষ হওয়ার পর খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে টানাপোড়ন শুরু হয়। খেলোয়াড়দের আর্থিক স্বার্থ রক্ষার জন্যই ক্লাবের কাছ থেকে সংরক্ষিত চেক নেবে বিসিবি।

তিনি আরও বলেন, বাংলাদেশ আইসিসির পূর্ণাঙ্গ সদস্য। সুতরাং আমাদের খেলোয়াড়দের প্রতি বোর্ডের একটা দায়িত্ব রয়েছে। এছাড়া যেকোনো টুর্নামেন্টে অংশ নেওয়া ক্লাবগুলোর প্রতিও বিসিবির একটা দায়িত্ব আছে। আর সুষ্ঠু ও নিয়মতান্ত্রিকভাবে খেলা শেষ করার দায়ভারও বিসিবির।

সিসিডিএমের প্লেয়ার্স ড্রাফটের কমিশনার বলেন, এবারই প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে খেলোয়াড়দের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। এতে খেলোয়াড় ও ক্লাবের স্বার্থ রক্ষা হবে। আমরা পেশাদারিত্বে বিশ্বাস করি। এবার থেকে আমাদের প্রত্যেক খেলোয়াড়ের চুক্তি বাধ্যতামূলক। সেক্ষেত্রে দেশের প্রচলিত আইন অনুযায়ী খেলোয়াড়দের সঙ্গে চুক্তি হবে। এখানে ট্যাক্স ও ভ্যাট অন্তর্ভুক্ত থাকবে।

অর্থসূচক/এস/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ