নিজামীর আবেদনের শুনানি ৩ মে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিজামীর আবেদনের শুনানি ৩ মে

মৃত্যুদণ্ড বহালের রায় পুনর্বিবেচনার জন্য একাত্তরের মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামীর করা আবেদনের শুনানির জন্য ৩ মে দিন ধার্য করেছে আদালত।

আজ রোববার আসামিপক্ষের আইনজীবীর সময়ের আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ।

Motiur Rahman Nijami

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী।

নিজামীর মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় গত ১৫ মার্চ প্রকাশ করে আপিল বিভাগ। রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী, গত ২৯ মার্চ রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন নিজামীর ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন।

মতিউর রহমান নিজামীর রিভিউ দ্রুত শুনানির জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করলে গত ৩০ মার্চ চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

রিভিউ আবেদন দায়েরের পর নিজামীর ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন জানিয়েছিলেন, আমরা আজ ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদন সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দিয়েছি। এই আবেদনে মোট ৪৬টি যুক্তি তুলে ধরে সব দণ্ড থেকে নিজামীর খালাস চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, স্বাধীনতা যুদ্ধে সময় পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চলতি বছর ৬ জানুয়ারি আপিল আংশিক মঞ্জুর করে সেই ফাঁসির রায়ই বহাল রাখে সর্বোচ্চ আদালত।

জামায়াত আমির নিজামী একাত্তরে দলটির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের নাজিমে আলা বা সভাপতি ছিলেন। সে সময় পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য আল-বদর বাহিনীর প্রধানের দায়িত্ব নেন তিনি।

অর্থসূচক/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ