রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলে দেশটির ক্ষেপণাস্ত্র পরীক্ষাগারে দূর পাল্লার রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানো হয়েছে। এতে ওই অঞ্চলে বিশেষ ইঞ্জিন চালানোর প্রচণ্ড শব্দ হয় এবং রকেট নিক্ষেপের পরই তীব্র বেগে আগুন নির্গত হয়। ওই সময় সেখানে উত্তর কোরীয় নেতা কিম জং-উন উপস্থিত ছিলেন।

কেসিএনএর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে উত্তর কোরিয়ার আবিষ্কৃত এই রকেট ইঞ্জিন ব্যবহার করা যাবে।

নতুন ধরনের এই ইঞ্জিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পরমাণবিক বোমা হামলার ক্ষমতা ‘নিশ্চিত’ করবে বলে দাবি করছে উত্তর কোরিয়া।

Kim Jong-Un North Korea

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে ব্যবহারযোগ্য রকেট ইঞ্জিন পরীক্ষার সময় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

উত্তর কোরিয়ার এমন দাবি সম্পর্কে নিশ্চিত হওয়ার কোনো উপায় নেই। তবে গত মঙ্গলবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার।

দূর পাল্লার রকেট ইঞ্জিন পরীক্ষার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেন, ওই অঞ্চলে অস্থিরতা সৃষ্টি করে এমন কর্মকাণ্ড থেকে উত্তর কোরিয়াকে সরে আসতে হবে। প্রতিশ্রুত এবং আন্তর্জাতিক নির্দেশ মেনে দেশটিকে পদক্ষেপ নিতে হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের পরমাণবিক হামলা চালানোর সক্ষমতা অর্জনে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। কয়েক মাস ধরেই বিভিন্ন ক্ষেপণাস্ত্র ও বোমার পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। কয়েক সপ্তাহ আগে তাপ প্রতিরোধী বস্তু তৈরির করার ঘোষণা দেয় কিম জং-উন।

এদিকে আগামী পিয়ং ইয়ংয়ে বড় রাজনৈতিক কংগ্রেস বসছে। ওই সময় পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছেন কিম জং-উন। ওই পরীক্ষায় উত্তর কোরিয়া সফলতা দাবি করলে এতে বিস্ময়ের কিছু নেই। চলতি বছরেই বেশ কয়েকটি পরীক্ষায় দেশটির পক্ষ থেকে সফলতার দাবি করা হয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ