নভোএয়ার পর্যটন মেলা শুরু শুক্রবার
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নভোএয়ার পর্যটন মেলা শুরু শুক্রবার

দেশের সম্ভাবনাময় পর্যটন খাত বিকাশে সহায়তার লক্ষ্যে আন্তর্জাতিক পর্যটন মেলা ‘নভোএয়ার ঢাকা ট্রাভেল মার্ট-২০১৬’ শুরু হচ্ছে আগামী শুক্রবার। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে এ মেলা চলবে ১১ এপ্রিল সোমবার পর্যন্ত।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান ও দি বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম এসব তথ্য জানান।

আন্তর্জাতিক পর্যটন মেলা ‘নভোএয়ার ঢাকা ট্রাভেল মার্ট-২০১৬’ শুরু হচ্ছে আগামী শুক্রবার। এ উপলক্ষ্যে আজ হোটেল সোনারগাঁও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বক্তব্য রাখছেন দি বাংলাদেশ মনিটরের সম্পাদক।

আন্তর্জাতিক পর্যটন মেলা ‘নভোএয়ার ঢাকা ট্রাভেল মার্ট-২০১৬’ শুরু হচ্ছে আগামী শুক্রবার। এ উপলক্ষ্যে আজ হোটেল সোনারগাঁও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক ভুবন চন্দ্র বিশ্বাস, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপণন মহাব্যবস্থাপক সৈয়দ আহসান হোসেন কাজী এবং নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।

কাজী ওয়াহিদুল আলম বলেন, দেশের সম্ভাবনাময় পর্যটন খাত বিকাশে সহায়তার লক্ষ্য নিয়ে ১৩ বছর পূর্বে আমরা ঢাকা ট্রাভেল মার্ট আয়োজনের উদ্যোগ গ্রহণ করি। বিগত বছরগুলোতে পর্যটন ক্ষেত্রে বিশেষ করে অভ্যন্তরীণ পর্যটনে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এতে আমরা কিছুটা হলেও অবদান রাখতে পেরেছি বলে মনে করি।

তিনি জানান, বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৫০টির অধিক সংস্থা মেলায় অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট, পর্যটন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও অন্যান্য। অংশগ্রহণকারী সংস্থাগুলো মেলা চলাকালীন দর্শনার্থীদের জন্য হ্রাসকৃত মূল্যে বিমান টিকেট, আকর্ষণীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন সেবা উপস্থাপন করবে।

কাজী ওয়াহিদুল বলেন, শুক্রবার বিকেল ৪টা থেকে রাত ৯টা এবং শনি থেকে সোমবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। প্রবেশমূল্য রাখা হয়েছে জনপ্রতি ২৫ টাকা। প্রবেশ কুপনের ওপর মেলার শেষদিন অর্থাৎ ১১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় গ্র্যান্ড র‌্যাফেল ড্র’র ব্যবস্থা থাকবে। র‌্যাফল ড্র বিজয়ীদের জন্য রয়েছে দেশ-বিদেশের বিভিন্ন গন্তব্যের এয়ার টিকেট, ট্যুর প্যাকেজ, তারকা হোটেলে রাত্রিযাপন, লাঞ্চ ও ডিনার কুপনসহ বিভিন্ন পুরস্কার।

ট্যুরিজম মালয়েশিয়া এবং ট্যুরিজম অথোরিটি অব থাইল্যান্ড মেলা উপলক্ষে বিটুবি মিটিংসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। ট্যুরিজম মালয়েশিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল একটি সাংস্কৃতিক দলসহ মেলায় যোগ দেবে বলে জানান তিনি।

তিনি বলেন, দেশে একটি টেকসই পর্যটন খাত সৃষ্টি করতে হলে বর্ধিত সংখ্যায় বিদেশি পর্যটক আকৃষ্ট করা জরুরি। আর এ জন্য অনেক কিছুই করতে হবে। সর্ব প্রথমে আমাদের নির্ধারণ করতে হবে কোন পর্যটন পণ্যটি আমরা বিশ্ববাজারে তুলে ধরব এবং কীভাবে তুলে ধরব। এর পাশাপাশি যোগাযোগসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানবসম্পদ তৈরি এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

এসময় নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, বাংলাদেশ ট্যুরিজম ও এয়ারলাইনসে বেসরকারি খাত গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এই মেলার মাধ্যমে বাংলাদেশ ট্যুরিজম ও এয়ারলাইনস খাতে প্রসার ও প্রচার হবে। এতে যুক্ত হতে পেরে আমরা গর্বিত।

ভ্রমণবিষয়ক পাক্ষিক দি বাংলাদেশ মনিটর ত্রয়োদশ বারের মতো এ মেলার আয়োজন করছে। মেলার টাইটেল স্পন্সর হিসেবে আছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় বিমান সংস্থা ‘নভোএয়ার’। এছাড়া মেলা আয়োজনে পার্টনার হিসেবে সহায়তা করছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ