পোশাক শ্রমিকদের বেতনের গেজেট প্রকাশ

পোশাক কারখানা
ছবি: ফাইল ছবি

garmentsপোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির গেজেট প্রকাশ করেছে সরকার। এখন থেকে পোশাক শ্রমিকরা ৩ হাজার টাকা মূল বেতনসহ নূন্যতম ৫হাজার ৩০০ টাকা করে মজুরি পাবেন।

 

বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয় ও কর্মসংস্থান মন্ত্রণালয় এই গেজেট প্রকাশ করে। এতে শ্রমিক ও কর্মচারীদের জন্য পৃথক বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২১ নভেম্বর সরকার শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করে। নতুন এ মজুরি ১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

গ্রেড ভিত্তিক শ্রমিকরা বেতন পাবে। গ্রেড-১ এ বেতন ধরা হয়েছে ১৩ হাজার টাকা,  গ্রেড-২ এ ১০ হাজার ৯০০ টাকা, গ্রেড-৩ এ ৬ হাজার ৮০৫ টাকা, গ্রেড-৪ এ ৬ হাজার ৪২৪ টাকা, গ্রেড-৫ এ ৬ হাজার ৪২ টাকা, গ্রেড-৬ এ ৫ হাজার ৬৭৮ টাকা এবং গ্রেড-৭ এ বেতন ধরা হয়েছে ৫ হাজার ৩০০ টাকা।

গেজেটে শ্রমিকদের শিক্ষানবিশ কাল ধরা হয়েছে তিন মাস। এ সময়ে একজন পোশাক শ্রমিক মোট ৪ হাজার ১৮০ টাকা পাবেন।

শ্রমিকদের পাশাপাশি কর্মচারীরা চারটি গ্রেডে বেতন পাবেন।

গ্রেড-১ এ ১০ হাজার ২০০ টাকা, গ্রেড-২ এ ৮ হাজার ১০০ টাকা, গ্রেড-৩ এ ৭ হাজার ৪০০ টাকা এবং গ্রেড-৪ এ মোট ৫ হাজার ৬৫০ টাকা বেতন ধরা হয়েছে।

নতুন মজুরি কাঠামোতে বাড়িভাড়া বাবদ শ্রমিকরা এক হাজার ২০০ টাকা পাবেন। চিকিৎসা বাবদ ২৫০ টাকা এবং যাতায়াতের জন্য ২০০ টাকা ভাতা পাবেন। এছাড়া খাদ্য বাবদ প্রতি মাসে ৬৫০ টাকাও পাবেন শ্রমিকরা।
তবে কর্মে নতুনরা দুই হাজার ২০০ টাকা মূল বেতনসহ চার হাজার ৩০০ টাকা পাবেন। এর মধ্যে ৮৮০ টাকা পাবেন বাড়িভাড়া বাবদ। ২৫০ টাকা চিকিৎসাভাতা ও ২০০ টাকা যাতায়াত বাবদ পাবেন। ৬৫০ টাকা দেওয়া হবে খাদ্য বাবদ।

কবির/