জাকার্তার বিমানবন্দরে ২টি বিমানের সংঘর্ষ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জাকার্তার বিমানবন্দরে ২টি বিমানের সংঘর্ষ

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি বিমানবন্দরে দুটি বিমানে সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল সোমবার রাতে জাকার্তার হালিম পেরদানাকুসুমা বিমানবন্দরে ওই দুর্ঘটনায় একটি বিমানের পাখায় আগুন লাগলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, হালিম পেরদানাকুসুমা বিমানবন্দর থেকে বাটিক এয়ারের একটি যাত্রীবাহী বিমান উড্ডয়নের সময় এই দুর্ঘটনা ঘটে। উড্ডয়নের জন্য রানওয়ে ধরে এগিয়ে যাওয়ার সময় ওই বিমানের একটি ডানা ট্রান্সনুসার একটি বিমানের লেজের সঙ্গে আটকে যায়। এসময় বাটিক এয়ারের বিমানের পাইলট উড্ডয়ন পরিকল্পনা বাদ দিয়ে বিমান থামালে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

হালিম পেরদানাকুসুমা বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীবাহী বিমানটি থামানোর সঙ্গে সঙ্গেই সব যাত্রীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। বিমানটিতে যাত্রী ও ক্রুসহ মোট ৪৯ জন আরোহী ছিলেন।

Jakarta Airport

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার হালিম পেরদানাকুসুমা বিমানবন্দরে দুর্ঘটনার পর ক্ষতিগ্রস্ত একটি বিমান।

এতে আরও জানানো হয়েছে, অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার জন্যই হালিম পেরদানাকুসুমা বিমানবন্দর ব্যবহার করা হয়। গতকাল সেখানে ২টি বিমানের মধ্যে সংঘর্ষের ঘটনার পর কিছু সময়ের জন্য ওই বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রাখা হয়। ক্ষতিগ্রস্ত বিমান ২টি রানওয়ে থেকে সরিয়ে নেওয়ার পর ওই বিমানবন্দরে আবারও বিমান চলাচল শুরু হয়েছে।

লায়ন এয়ার গ্রুপের (এর অঙ্গপ্রতিষ্ঠান বাটিক এয়ার) মুখপাত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বিমানের যাত্রী ও ক্রুরা নিরাপদ আছেন।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, সংঘর্ষে দুটি বিমান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে বালির দেনপাসার বিমানবন্দর থেকে উড্ডয়নের সময় লায়ন এয়ারের একটি বিমান রানওয়ে থেকে ছিটকে সাগরে পড়েছিল। ওই ঘটনায় ২২ জন আহত হন।

২০১৪ সালে ইন্দোনেশিয়ার এয়ারএশিয়ার একটি বিমান দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়া থেকে সিঙ্গাপুর যাওয়ার সময় ঝড়বৃষ্টির কবলে পড়ে সাগরে বিধ্বস্ত হয়। এতে বিমানটির ১৬২ জন আরোহীর মৃত্যু হয়।

অর্থসূচক/বিএন/এস/এমই/

এই বিভাগের আরো সংবাদ