উইকিলিকসের ফাঁস করা তথ্য ‘অনর্থক’: লাগার্দে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

উইকিলিকসের ফাঁস করা তথ্য ‘অনর্থক’: লাগার্দে

গ্রিসের ঋণ সংকট নিয়ে উইকিলিকসে তথ্য ফাঁসের প্রতিবেদনকে উড়িয়ে দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রধান ক্রিশ্চিনে লাগার্দে। তিনি বলেছেন, আইএমএফ কর্তৃপক্ষ গ্রিসকে ঋণখেলাপিতে নিয়ে যাওয়ার চেষ্টা করছে- উইকিলিকসের এমন তথ্যের কোনো ভিত্তি নেই; এটা অনর্থক।

দেশটির বেলআউট নিয়ে সম্প্রতি আইএমএফ কর্মকর্তাদের মধ্যকার গোপন আলাপচারিতা ফাঁস করে উইকিলিকস। এ নিয়ে আইএমএফের কাছে ব্যাখ্যা চায় গ্রিস।

এ ঘটনার পর লাগার্দে এমন মন্তব্য করেন।

ভালো উদ্দেশ্য নিয়ে আইএমএফের আলোচনা হয়েছে; কোনো ধরনের হুমকিতে ফেলানোর জন্য নয়। তবে তথ্য ফাঁসের ঘটনা তাকে চিন্তায় ফেলে দিয়েছে।

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিজ সাইপ্রাসকে পাঠানো এক চিঠিতে তিনি উল্লেখ করেন, ভালো উদ্দেশ্য নিয়ে আইএমএফের আলোচনা হয়েছে; কোনো ধরনের হুমকিতে ফেলানোর জন্য নয়। তবে তথ্য ফাঁসের ঘটনা তাকে চিন্তায় ফেলে দিয়েছে।

উইকিলিকসের ফাঁস করা তথ্যে দেখা যায়, অর্থসহায়তা-সংক্রান্ত আলোচনা সমাপ্ত করতে গ্রিস, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওপর চাপ সৃষ্টি করার উপায় খুঁজতে আলোচনা করছেন কর্মকর্তারা।

আলোচকদের একজন সুপারিশ করেছেন, আলোচনা সমাপ্ত করতে একটি জরুরি কর্মসূচি নেওয়া প্রয়োজন।

আলোচনায় অংশ নেন আইএমএফের ইউরোপ শাখার প্রধান পল থমসন, গ্রিসে নিযুক্ত আইএমএফের প্রতিনিধি দলের প্রধান দেলিয়া ভেলকোলেসকো ও গ্রিসের ঋণ সংকট সমাধান নিয়ে দায়িত্বে থাকা শীর্ষ কর্মকর্তারা।

ফাঁসকৃত তথ্যে আরও দেখা যায়— থমসন বলছেন, অতীতে যখন অর্থের খুবই প্রয়োজন হয়ে পড়ত তখনই অর্থছাড়ের সিদ্ধান্ত হতো। ফলে আমাদের এ-সংক্রান্ত কোনো সিদ্ধান্ত নেয়ার সময় হয়েছে কিনা, তা প্রশ্নের সম্মুখীন।

দেউলিয়াত্ব থেকে নিজেদের রক্ষা ও ইউরোঅঞ্চলে টিকে থাকতে গত বছর ইইউ ও আইএমএফের কাছ থেকে কয়েক কোটি ডলারের বেলআউট নিতে সম্মত হয় গ্রিস। এথেন্স ও এর ঋণদাতাদের সঙ্গে পরবর্তী দফার আলোচনা আগামী সপ্তাহে সম্পন্ন হওয়ার কথা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ