হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশের কড়াকড়িতে শিথিলতা
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশের কড়াকড়িতে শিথিলতা

রাজধানীর হাজারীবাগে গত শুক্রবার থেকে কাঁচা চামড়া প্রবেশে আরোপিত কড়াকড়ি বিধি শিথিল করা হয়েছে। আজ বিকেলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান হজরত আলী জানান, চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত ট্যানারি মালিকরা হাজারীবাগে চামড়া নিতে পারবেন।

তবে ১১ তারিখ থেকে কোনো মূল্যেই সেখানে আর কাঁচা চামড়া প্রবেশ করতে দেওয়া হবেনা বলেও সাবধান করে দেন তিনি।

তিনি আজ এ বিষয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুৎ পাচ্ছে না- ব্যবসায়ীদের এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, সাভারের চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুৎ ও পানির সংযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ঠরা প্রস্তুত আছেন। তবে ট্যানারি মালিকরা এখন পর্যন্ত আবেদনই করেননি। তারা আবেদন করলেই এসবের সংযোগ দেওয়া হবে।

কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি)সম্পর্কে তিনি বলেন, শিল্প নগরীতে ৪টি মডিউল স্থাপন করা সম্পন্ন হয়েছে। অথচ সেগুলো বর্জ্যের অভাবে সচল করা যাচ্ছে না। ফলে নদী থেকে পানি এনে এগুলো চালু রাখা হয়েছে।

জানা গেছে, ১৫৪ টি ট্যানারি শিল্প কারখানার মধ্যে মাত্র ১ টি কারখানা সাভারের শিল্প নগরীতে স্থানান্তর হয়েছে। বাকী ১৫৩ টি প্রতিষ্ঠান এখনো হাজারীবাগে অবস্থান করছে।

উল্লেখ, গত ২০ মার্চ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদীর দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত সভায় ১ এপ্রিল থেকে কোনো কাঁচা চামড়া হাজারীবাগে প্রবেশ করতে দেওয়া হবে না মর্মে সিদ্ধান্ত হয়। এর পর ১ এপ্রিল থেকে সেখানে কোনো কাঁচা চামড়া প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না।

অর্থসূচক/এমএইচ/টি

এই বিভাগের আরো সংবাদ