'আইপিওর পরই বোনাস শেষ'
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‘আইপিওর পরই বোনাস শেষ’

ইআরএফের সঙ্গে অনুষ্ঠিত প্রাক-বাজেট মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

ইআরএফের সঙ্গে অনুষ্ঠিত প্রাক-বাজেট মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত দেশের পুঁজিবাজার নিয়ে বিষ্ময় প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এখানে একটা অদ্ভুত ব্যাপার আছে। প্রাইমারি মার্কেটে ব্যাপক সাড়া পাওয়া যায় বিনিয়োগকারীদের। উদ্যোক্তারা বাজার থেকে যত টাকাই তুলতে চান না কেনো সমস্যা নেই। আইপিওতে কয়েকগুণ বেশি আবেদন পড়ে। এ কারণে কোম্পানিগুলো বোনাসে (সম্ভবত প্রিমিয়াম বুঝাতে তিনি বোনাস উল্লেখ করেছেন) শেয়ার বিক্রি করে। কিন্তু আইপিও শেষে বাজারে আসলেই সেগুলোর বোনাস শেষ হয়ে যায়। দাম অনেক কমে যায়।

রোববার অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টাস ফোরাম (ইআরএফ)-এর সঙ্গে প্রাক-বাজেট মতবিনিময় তিনি এ কথা বলেন। সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইআরএফ সাধারণ সম্পাদক ও অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ গণনা পদ্ধতি তথা এক্সপোজারের সংজ্ঞা পরিবর্তন করার প্রস্তাব দেন।

ইআরএফ প্রতিনিধিরা এসময় দেশের অর্থনীতি, বাংলাদেশে কর্মরত বিদেশি নাগরিকদের ওপর আরোপিত কর বাড়ানো, ব্যাংকিং খাতের শৃংখলা ফেরানো, মানবসম্পদ উন্নয়ন, কর্মমুখী শিক্ষার জন্য বরাদ্দ বাড়ানোসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যুও তুলে ধরেন।

এই বিভাগের আরো সংবাদ