'আর্থিক খাতে আইটির দক্ষ জনবলের ঘাটতি আছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আর্থিক খাতে আইটির দক্ষ জনবলের ঘাটতি আছে’

দেশের আর্থিক খাতে আইটি বিষয়ে দক্ষ জনবলের ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান। তিনি বলেন, দক্ষ জনবলের ঘাটতি থাকায় ব্যাংকিং খাতে বারবার চুরির মতো দুর্ঘটনা ঘটছে।

আজ রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পরামর্শক সেবা প্রদানকারী সংস্থা প্রাইসওয়াটার কুপারস (পিডব্লিউসি) আয়োজিত সেমিনার শেষে অর্থসূচকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।atm

মাহবুবুর রহমান বলেন, সাম্প্রতিক সময়ে সাইবার অ্যাটাকের যে ঘটনা ঘটেছে- তাতে আতঙ্কিত না হয়ে সতর্কতা জোরদার করা দরকার। বাংলাদেশের সমগ্র আর্থিক সেক্টরেই আইটি বিষয়ে দক্ষ জনবলের ঘাটতি রয়েছে, বিষয়টি মনিটরিংয়েও বড় ধরনের ঘাটতি আছে।

তিনি আরও বলেন, আমরা অনলাইন ব্যাংকি করছি, সুতরাং এর সুষ্ঠু পরিচালনার জন্য আইটি বিষয়ে দক্ষ ব্যাংকার দরকার। আমাদের ব্যাংকিং সিস্টেমে যেসব সফটওয়্যার ব্যবহার করা হয়, তার আপগ্রেড করা জরুরি। একইসঙ্গে ব্যাংকিং খাতের এসব অপরাধের সঙ্গে জড়িতদের বড় ধরনের শাস্তির আওতায় আনতে হবে।

দেশের সমগ্র ব্যাংকিং খাতকে নিয়ন্ত্রণ করতে সাইবার নিরাপত্তা বিষয়ে বাংলাদেশ ব্যাংকের বিশদভাবে কাজ করা উচিত বলে মনে করেন মাহবুবুর রহমান।

প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি সুইফট মেসেজ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ফিলিপাইন ও শ্রীলঙ্কায় ১০ কোটি ডলার সরানো হয়। এর মধ্যে আরসিবিসি ব্যাংকের মাধ্যমে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে প্রবেশ করে।

এই চুরি যাওয়া অর্থ থেকে ৪৬ লাখ ডলার ফিলিপাইনের মুদ্রা পাচার কর্তৃপক্ষের (এএমএলসি) কাছে গতকাল বৃহস্পতিবার ক্যাসিনোর জাঙ্কেট অপারেটর কিম অং ফেরত দিয়েছেন।

অর্থসূচক/এসবি/এমই/

এই বিভাগের আরো সংবাদ