ইসিআর মেশিন বাধ্যতামূলক হচ্ছে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ইসিআর মেশিন বাধ্যতামূলক হচ্ছে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে রাজস্ব আদায় বাড়াতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন বাধ্যতামূলক করা হচ্ছে।

রোববার সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

ERF-FM-Pre-budget

অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত প্রাক-বাজেট মত বিনিময় সভা

বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান,এনবিআর সদস্য (শুল্ক নীতি) মো. ফরিদ উদ্দিন, এনবিআর সদস্য(মূসক নীতি) জাহাঙ্গীর হোসেন, এনবিআর সদস্য (কর নীতি) পারভেজ ইকবাল, এনবিআর প্রথম সচিব (শুল্ক) মোহাম্মদ আকবর হোসেন, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান ও সংগঠনের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

এসময় ইআরএফ প্রতিনিধিরা দেশের অর্থনীতি, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের ক্ষেত্রে এক্সপোজারের সংজ্ঞা পরিবর্তন, বাংলাদেশে কর্মরত বিদেশি নাগরিকদের ওপর আরোপিত কর বাড়ানো, ব্যাংকিং খাতের শৃংখলা ফেরানো, মানবসম্পদ উন্নয়ন, কর্মমুখী শিক্ষার জন্য বরাদ্দ বাড়ানোসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু তুলে ধরেন।

বিক্রয়মূল্যে ভ্যাট অন্তর্ভূক্ত করার প্রস্তাব করা হলে তিনি বলেন, বিক্রয়মূল্যে ভ্যাট অন্তর্ভূক্ত করা হবে না। কারণ এতে ভোক্তা পর্যায়ের দায়বদ্ধতা কমে যায়। তবে যেকোনো ব্যবসা প্রতিষ্ঠান কোনো পণ্য বা সেবা বিক্রি করলে তার বিপরীতে ভ্যাট আদায় নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব আদায় বাড়ানো হবে।

রাজস্ব আদায় বাড়াতে উপজেলা জেলা পর্যায়ে অফিস আরও বাড়ানো হবে বলে জানান তিনি।

বৈঠকে ব্যাংকিং খাতের প্রচলিত কার্যক্রম এবং এই খাতের সার্বিক অবস্থান মূল্যায়ন ও বিবেচনা করার জন্য একটি ব্যাংকিং কমিশন গঠনের যে চিন্তা-ছিল তা নাকচ করে অর্থমন্ত্রী বলেন, এ ব্যাপারে সরকারের কমিশন গঠনের ইচ্ছা নেই।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ার সঙ্গে সঙ্গে আয়-বৈষম্যও বাড়ছে জানিয়ে তিনি বলেন, আয়-বৈষম্য বাড়ছে। তবে তা বিদ্রোহের পর্যায়ে যাচ্ছে না। দেশ যাতে করে এ পরিস্থিতির মুখে না পড়ে তার জন্য কাজ করে যাচ্ছে সরকার। আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ