ইইউ-তুরস্ক অভিবাসী সমঝোতা চুক্তি কার্যকর
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ইইউ-তুরস্ক অভিবাসী সমঝোতা চুক্তি কার্যকর

অভিবাসী স্রোত ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন এবং তুরস্কের মধ্যকার সমঝোতা চুক্তি আজ রোববার থেকে কার্যকর হতে যাচ্ছে। কিন্তু প্রয়োজনীয় প্রস্তুতির অভাবে চুক্তি কার্যকর নিয়ে সংশয় তৈরি হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, চুক্তি অনুযায়ী, সিরিয়া থেকে ইউরোপে প্রবেশের আগে তুরস্কে অভিবাসী ও শরণার্থীদের তালিকা তৈরির কথা থাকলেও তা কার্যকরে তুরস্ক এবং ইইউর প্রস্তুতি সম্পন্ন হয়নি।

এতে আরও বলা হয়েছে, গ্রিস থেকে আগামীকাল সোমবার কয়েকশত অভিবাসীকে তুরস্কে ফেরত পাঠানো হতে পারে বলে আভাস দিয়েছেন ইইউর একজন কর্মকর্তা।

ইউরোপে অভিবাসন সমস্যা দিনে দিনে জটিল হচ্ছে - ফাইল ছবি

ইউরোপে প্রবেশের প্রতিক্ষায় তুরস্কের বিভিন্ন সীমান্তে অভিবাসীদের একাংশ- ফাইল ছবি

ইইউ এবং তুরস্কের মধ্যকার এই চুক্তি অভিবাসীদের জন্য ইতিবাচক নয় বলে উল্লেখ করেছে জাতিসংঘ এবং মানবাধিকার সংস্থাগুলো। অভিবাসীদের জোরপূর্বক সিরিয়া পাঠানো হতে পারে বলেও শঙ্কার কথা জানিয়েছেন সংস্থাগুলোর নেতারা।

এদিকে ইইউ-তুরস্ক অভিবাসী সমঝোতা চুক্তির প্রতিবাদে গতকাল শনিবার গ্রিস, তুরস্ক এবং মেসিডোনিয়া সীমান্তে বিক্ষোভ করেছেন অভিবাসী ও স্থানীয় বাসিন্দারা।

প্রসঙ্গত, ইউরোপে শরণার্থী ও অভিবাসীদের স্রোত ঠেকাতে ২০১৫ সালের নভেম্বরের শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সমঝোতায় পৌঁছয় তুরস্ক। এর ভিত্তিতে একটি চুক্তিও সই করে উভয় পক্ষ। সমঝোতা চুক্তি অনুসারে, তুরস্কে অবস্থানরত সিরিয় শরণার্থীদের সহায়তার জন্য ৩০০ কোটি ডলারের বেশি অর্থ সাহায্য দেবে ইইউ।

চুক্তিতে আরও উল্লেখ করা হয়েছে, তুরস্কের নাগরিকরা ভিসা ছাড়াই ইউরোপের শেনজেন জোনের দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন। তবে তুরস্ককে শর্তসাপেক্ষে এইসব সুবিধা দেওয়া হবে।

এই চুক্তি কার্যকর হলে ইউরোপে অভিবাসীদের স্রোত যাতে কমবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ২০১৫ সালে ৭ লাখের বেশি অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে। এদের অধিকাংশই সিরিয়া, ইরাক এবং আফগানিস্তান থেকে পালিয়ে তুরস্ক হয়ে ইউরোপে ঢুকেছে। আবার ইউরোপে প্রবেশে ব্যর্থ অনেক শরণার্থী ও অভিবাসী ঠাঁই পেয়েছে তুরস্কের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ