হুয়াওয়ের আয় বেড়েছে ৩৩%
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

হুয়াওয়ের আয় বেড়েছে ৩৩%

এক বছরের ব্যবধানে বিশ্বখ্যাত স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের আয় বেড়েছে ৩৩ শতাংশ। শনিবার এক খবরে বিবিসি জানিয়েছে, গত বছর চীনভিত্তিক টেক জায়ান্টটি ৫৭০ কোটি ডলার নিট লাভ করেছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ সময়ে চীন ও পশ্চিম ইউরোপে বিপুল পরিমাণে হুয়াও ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রি হয়েছে। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির মালিকানাধীন তিন শিল্পগোষ্ঠী ৬ হাজার ৮০ কোটি মার্কিন ডলার আয় করেছে, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি।

হুয়াওয়ে জানিয়েছে, কনজ্যুমার ব্র্যান্ড হিসাবে অবস্থান আরও জোরদার হয়ে উঠায় প্রতিষ্ঠানের আয় বাড়ছে।

টেক জায়ান্টটি এর আগে জানিয়েছিল, কম দামে পণ্য সরবরাহের মাধ্যমে হুয়াওয়ে প্রতিদ্বন্দ্বী স্যামসাং ও অ্যাপলের অবস্থানকে চ্যালেঞ্জ করতে চায়।

প্রসঙ্গত, আয়ের দিক থেকে স্মার্টফোনের বাজারে স্যামাসাং ও অ্যাপলের পরই হুয়াওয়ের অবস্থান। অপেক্ষাকৃত কম দামের কারণে এ ব্র্যান্ডের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অবশ্য প্রতিষ্ঠানটি টেলিকমিউকেশন খাতে বিশ্বের সেরা কোম্পানিগুলোর একটি বলে স্বীকৃত।

তবে ‘গুপ্তচরবৃত্তির’ অভিযোগে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া এ প্রতিষ্ঠানের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিশেষ করে ‍যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে ব্র্যান্ডের রাউটার ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ।

এসবি

এই বিভাগের আরো সংবাদ