শিগগিরই বাংলাদেশে কার্যক্রম শুরু করবে এলআইসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিগগিরই বাংলাদেশে কার্যক্রম শুরু করবে এলআইসি

আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসা সম্প্রসারণ কার্যক্রমের আওতায় শিগগির বাংলাদেশে কাজ শুরু করবে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) অব ইন্ডিয়া।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) অব বাংলাদেশ লিমিটেডকে ২০১৫ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে নিবন্ধন দেয় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ)। বাংলাদেশ-ভারত যৌথ মালিকানায় খুব শিগগির বাংলাদেশে ব্যবসা শুরু করবে কোম্পানিটি।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে ব্যবসা সম্প্রসারণ উদ্যোগের সুফল ইতোমধ্যে পেতে শুরু করেছে এলআইসি। আগের ৫ বছরের তুলনায় ২০১৪-১৫ অর্থবছরে এলআইসির প্রথম প্রিমিয়াম এবং মোট প্রিমিয়াম আয়ের প্রবৃদ্ধি যথাক্রমে ৩৯ শতাংশ এবং ৩০ শতাংশ।

LIC

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়ার লোগো।

১৯৮৯ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারে ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নেয় এলআইসি। ওই বছরে বাহরাইনের সঙ্গে যৌথ মালিকানায় দেশটিতে বিমা ব্যবসায় শুরু করে কোম্পানি। বাহরাইনে ব্যবসা চালুর পর এর আওতায় কুয়েত, আবুধাবি, দুবাই, কাতার এবং ওমানে শাখা প্রতিষ্ঠার মাধ্যমে দেশগুলোতে ব্যবসা সম্প্রসারণ করে এলআইসি।

২০০১ সালের ডিসেম্বরে নেপাল স্টক এক্সচেঞ্চে অন্তর্ভুক্তির মাধ্যমে যৌথ মালিকানায় দেশটিতে ব্যবসা শুরু করে এলআইসি। এছাড়া সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, কেনিয়াসহ মোট ১৪টি দেশে ব্যবসা শুরু করেছে ৬ দশক ধরে ভারতের বিমা বাজারের সিংহভাগ নিয়ন্ত্রণকারী এই প্রতিষ্ঠান এলআইসি।

প্রসঙ্গত, ২০১৩ সালের এপ্রিলে ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে বাংলাদেশে ব্যবসা করার অনুমোদন চায় এলআইসি। পরবর্তীতে পরিশোধিত মূলধনের পরিমাণ বাড়িয়ে ১০০ কোটি টাকা করায় ২০১৫ সালের কোম্পানিটিকে অনুমোদন দেয় আইডিআরএ।

পরিশোধিত মূলধনের ৫০ শতাংশ অর্থাৎ ৫০ কোটি টাকা সরবরাহ করবে এলআইসি। বাকি ৫০ শতাংশের মালিকানা থাকবে বাংলাদেশিদের কাছে। এর ১০ শতাংশ স্থানীয় উদ্যোক্তারা সরবরাহ করবে। বাকি ৪০ শতাংশ পুঁজিবাজারের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করবে কোম্পানি। এর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর

ভারতে সবচেয়ে বড় এই বিমা কোম্পানিটির সম্পদের পরিমাণ আনুমানিক ২৪০ বিলিয়ন মার্কিন ডলার।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ