একটি বাজপাখির দাম ৩ কোটি টাকা!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

একটি বাজপাখির দাম ৩ কোটি টাকা!

সৌদি আরবে প্রায় বিলুপ্তির পথে বাজপাখি। দেশটিতে এখন আর আগের মতো এর অহরহ বিচরণ নেই। শিকারিরা নির্বিচারে এদের খাদ্যের উৎস ধ্বংস করায় পাখিটি আজ হুমকির মুখে পড়েছে।

বাজপাখি। ছবি সংগৃহীত

বাজপাখি। ছবি সংগৃহীত

এমন পরিস্থিতিতে সম্প্রতি সৌদি আরবে এক নিলামে একটি বাজপাখি ১৫ লাখ রিয়েলে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩ কোটি ১৩ লাখ ৪৫ হাজার ৭৮৯ টাকা।

পাখিটি রক্ষার্থে দীর্ঘদিন ধরে প্রচারণা চালিয়ে আসা আব্দুল রহমান আল সায়েদ বলেন, খাদ্যের প্রধান উৎসগুলো অনিয়ন্ত্রিতভাবে শিকার করায় অনেক প্রজাতির বাজপাখি আজ বিলুপ্তির পথে। তবে পরিবেশের ভারসাম্য রক্ষায় এর ভূমিকাও অনেক। তাই এটি রক্ষায় সৌদি বণপ্রাণী সোসাইটির কাছে অনুরোধ জানিয়েছেন তিনি।

বাজপাখি এক ধরনের দিবাচর শিকারি পাখি। এর থাকে চোখা পাখা, চৌকো লেজ, খাঁজ কাটা ঠোঁট ও ডানা।

বাজপাখি অনেক উপরে উঠে চক্কর দিতে দিতে হঠাৎ ডানা ভাঁজ করে উড়ন্ত জলপিপি বা অন্য পাখিকে ছোঁ-মেরে ধরে। এগুলোই তাদের খাদ্য। সম্প্রতি সৌদি আরবে এসব জলপিপি ও পাখির সংখ্যা ব্যাপক হারে কমে গেছে। দেশের আইন ভঙ্গ করে শিকারিরা এসব শিকার করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বাজপাখির গতি অত্যন্ত ক্ষিপ্র।শূন্যে ঘা মেরে তারা শিকারকে কাবু করে। ছোঁ-মারার সময় এদের গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত পৌঁছায়।

ছোট পাখি ও ছোটখাটো অন্য জন্তু শিকারের জন্য অনেকে বাজপাখি পোষে থাকেন। এ ধরনের শিকার প্রাচীন চীন, পারস্য ও মিশর, এশিয়া, ইউরোপে প্রচলিত ছিল। প্রাচীনকাল থেকেই মধ্যপ্রাচ্যে এই চর্চা চলে আসছে।

অর্থসূচক/আরব নিউজ/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ