‘সমুদ্রসম্পদ ব্যবহার হলে অন্যতম ধনী রাষ্ট্র হবে দেশ’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘সমুদ্রসম্পদ ব্যবহার হলে অন্যতম ধনী রাষ্ট্র হবে দেশ’

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। বাংলাদেশের সমুদ্রসীমায় বিদ্যমান সম্পদ সঠিকভাবে ব্যবহার করা গেলে বাংলাদেশ শুধু মধ্যম আয়ের নয়, বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্রে পরিণত হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর উদ্যোগে মহান স্বাধীনতা দিবস ও গণঅধিকার দিবসের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

শিল্পায়নের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের যৌক্তিক প্রস্তাবগুলো গ্রহণ ও বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত শিল্প সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। সম্প্রতি বাংলাদেশ বিশ্ব ব্যাংকের মূল্যায়নে নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

“১৯৯৬ সালে আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রস্তুতি নিয়েছিলেন। এ লক্ষ্যে তিনি সে সময় জেলা পর্যায়ে পলিটেকনিক ইনস্টিটিউট, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মহিলাদের জন্য আলাদা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নিয়েছিলেন। পাশাপাশি কম্পিউটার আমদানির ওপর সব ধরণের শুল্ক ও কর তুলে নিয়েছিলেন তিনি। এর ফলে দেশে তথ্য-প্রযুক্তিগত জ্ঞানে সমৃদ্ধ জনবল তৈরির পথ প্রশস্ত হয়েছে।”

শিল্পায়নের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের যৌক্তিক প্রস্তাবগুলো গ্রহণ ও বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।

আইডিইবি’র প্রেসিডেন্ট এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ূয়া, জাতীয় পার্টির (জেপি) মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার, আইডিইবির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান বক্তব্য রাখেন।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ