জাবির লাইব্রেরির বই কেজি দরে বিক্রি!
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

জাবির লাইব্রেরির বই কেজি দরে বিক্রি!

bookজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের ৭ হাজার ৬৮৮টি গুরুত্বপূর্ণ বই কেজি দরে বিক্রি করার পায়তারা করছে প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বইগুলো বিক্রি করার সময় শিক্ষার্থীদের বাধায় বিক্রি করা থেকে পিছু হটে প্রশাসন। ২৩ টাকা কেজি দরে মোট ৫৪হাজার টাকায় বইগুলো বিক্রি হওয়ার কথা ছিল।

জানা যায়, গত বছরের ২৬ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বইগুলো বিক্রির অনুমোদন দেন তৎকালীন ভিসি অধ্যাপক  শরীফ এনামুল কবির। সব সময় ভিসির দালালী করা গ্রন্থাগারের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আহমেদ রেজার যোগসাজসে ও প্রশাসনের অনুমোদন পেয়ে বই বিক্রির উদ্যোগ নেয় লাইব্রেরি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বই বিক্রির সময় ব্যাপারটি আন্তজার্তিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরাফাত নোমান ও তার বন্ধুদের সামনে পড়লে তারা বই বিক্রির প্রতিবাদ করেন। এ সময় লাইব্রেরির অন্যান্য শিক্ষার্থীরা তাদের সাথে যোগ দিয়ে ঘটনার তীব্র প্রতিবাদ করলে বই বিক্রি থেকে পিছু হটে প্রশাসন।

ডেপুটি রেজিস্ট্রার (গ্রন্থাগার) আমির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আদেশে কাজ করছি, এটি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত।

সুদীপ আদিত্যসহ  কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বইগুলো মূল্যবান, অস্ট্রেলীয় হাইকমিশন, এশীয় ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও দাতা সংস্থা থেকে উপহার পাওয়া এবং দুর্লভ। তাছাড়া লাইব্রেরির বই বিক্রি করার ক্ষমতা কারও নেই।

প্রতিবাদের ঘটনায় গ্রন্থাগারে উপস্থিত হয়ে সহকারী প্রক্টর ইব্রাহিম খালেদ বলেন, শিক্ষার্থীদের আপত্তিতে বই বিক্রির উদ্যোগ স্থগিত করা হয়েছে।

গ্রন্থাগারের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ও ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজার মোবাইলফোন ও বাসায় চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

এআর

এই বিভাগের আরো সংবাদ