‘ক্ষুদ্রশিল্পে নজর দিতে হবে আমাদেরও’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘ক্ষুদ্রশিল্পে নজর দিতে হবে আমাদেরও’

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন  অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মাতলুব আহমেদ বলেছেন, থাইল্যান্ড, কোরিয়া ও ভারত ক্ষুদ্র ব্যবসায় এগিয়ে যাচ্ছে। আমাদেরও এখন ক্ষুদ্রশিল্পের দিকে নজর দেওয়ার সময় এসেছে।

আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে (২০১৬-১৭) অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি একথা বলেন।

রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় দেশের নির্মাণ ক্ষুদ্র, মাঝা‌রি ও বৃহৎ শিল্প খাতের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঐতিহাসিকভাবে বিড়ি শিল্প বৈষম্যের শিকার। বিড়ির উপর আরোপিত সম্পূরক শুল্ক কমানো; প্রতি শলাকা সিগারেটের সর্বনিম্ন মূল্য ৫ টাকা করা।

এন‌বিআর চেয়ারম্যান মো. ন‌জিবুর রহমান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সভায় আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (শুল্ক: নীতি) মো. ফরিদ উদ্দিন ।

এনবিআরের উদ্দেশ্যে মাতলুব বলেন, যারা ট্যাক্স দেয় তাদেরকে হয়রানি না করে ট্যাক্সের আওতা বাড়ানো প্রয়োজন। তবে আগামীতে ভ্যাট অনলাইন আসছে, তখন হয়রানি কমবে বলেও আশা করেন এই ব্যবসায়ী নেতা।

মাতলুব বলেন, বন্ড মিসইউজের ব্যাপারে সবাই অ্যালার্ট। ব্যবসায়ীরাও এটা চাচ্ছে না। বন্ড মিসইউজের কারণে তারা বীরের মতো ব্যবসা করতে পারছে না।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, দেশের অর্থনীতিতে যে গতি এসেছে এটাকে ব্যবসাবান্ধব করার জন্য আপনাদের সঙ্গে এই আলোচনা। আগামী ২৮ এপ্রিল অর্থমন্ত্রীর সঙ্গে পরামর্শ সভায় এ বিষয়গুলো তুলে ধরা হবে।

ঘড়ি আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ ওয়াচ ইম্পোটার্স, অ্যাসোম্বালার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারর্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি এম কাউসারুজ্জামান বলেন, ক্ষুদ্র শিল্পের বিকাশের স্বার্থে আমরা কাজ করি। আমরা কুটির শিল্পভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছি। তাই আমাদের প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আ্ওতামুক্ত রাখার প্রস্তাব করছি।

সভায় বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি শামীম আহমেদ বলেন, আন্তর্জাতিক  বাজারের তুলনায় দেশিয় বাজারে ফিনিশড প্রোডাক্টের দাম কম। তাই এটার উপর নজর দিতে হবে।

বাংলাদেশ গ্লাস মার্চেন্ট অ্যাসোসিয়েশেনের সভাপতি মোহাম্মদ হোসেন আলমগীর বলেন, স্থানীয় শিল্পের সঙ্গে আমদানি শুল্ক হার বৈষম্য সহনীয় মাত্রায় রাখতে আমদানি শুল্ক ২৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ করা হোক।

সভায় বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, ঐতিহাসিকভাবে বিড়ি শিল্প বৈষম্যের শিকার। বিড়ির উপর আরোপিত সম্পূরক শুল্ক কমানো; প্রতি শলাকা সিগারেটের সর্বনিম্ন মূল্য ৫ টাকা করা; বিড়ির উপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করা প্রভৃতি বিষয় তুলে ধরা হয়।

প্রাক-বাজেট আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী আবদুল আহাদ, রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর  সহসভাপতি রবিউল হক। বাংলাদেশ অটো রি রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশেনের চেয়ারম্যান এসকে মাসুদুল আলম মাসুদ, বাংলাদেশ স্টেইনলেস স্টিল পাইপ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রাশেদ ভূইয়া, বাংলাদেশ শিপ ব্রেকিং অ্যাসোসিয়েশনের সেক্রেটারি বোরহান উদ্দিন চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/মেহেদী/শাহীন

এই বিভাগের আরো সংবাদ