ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কোটার মেয়াদ বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কোটার মেয়াদ বাড়ছে

পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য প্রাথমিক গণপ্রস্তাব(আইপিও) কোটার মেয়াদ বাড়ছে। সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, কমিশনের নেওয়া সিদ্ধান্ত গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে বিএসইসি। মন্ত্রণালয় অনুমোদন দিলে আরও ১ বছর বাড়বে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আইপিও কোটার মেয়াদ।

বাজারে সাম্প্রতিক অবস্থা বিবেচনা করে বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে। তবে এটি মন্ত্রণালয়ের অনুমোদনের ওপর নির্ভর করবে। অনুমোদন দিলে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা এ সুযোগ পাবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা অর্থসূচককে বলেন, বাজারে সাম্প্রতিক অবস্থা বিবেচনা করে বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে। তবে এটি মন্ত্রণালয়ের অনুমোদনের ওপর নির্ভর করবে। অনুমোদন দিলে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা এ সুযোগ পাবেন।

উল্লেখ, আইপিওতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ শেয়ার সংরক্ষিত আছে। ২০১০ সালে সূচিত ধসের পর বিএসইসি যে প্রণোদণা স্কিম ঘোষণা করে তার আওতায় এই কোটা সংরক্ষণ করা হচ্ছে। এই কোটার মেয়াদ চলতি বছরের ৩০ জুন শেষ হয়ে যাওয়ার কথা। পুঁজিবাজারের চলমান পরিস্থিতি বিবেচনায় কোটার মেয়াদ এক বছর বাড়িয়ে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত করার জন্য আবেদন করা হয়েছে।

বর্তমানে আইপিওতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের বাইরে মিউচুয়াল ফান্ড ও অনিবাসী বাংলাদেশীদের জন্য ১০ শতাংশ হারে কোটা সংরক্ষিত আছে। বাকী ৪০ শতাংশ শেয়ার বরাদ্দ করা হয় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

অর্থসূচক/গিয়াস/শাহীন

এই বিভাগের আরো সংবাদ