‘প্রযুক্তি খাতের উন্নয়নে দক্ষতার উপরই গুরুত্ব দেওয়া হচ্ছে’
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

‘প্রযুক্তি খাতের উন্নয়নে দক্ষতার উপরই গুরুত্ব দেওয়া হচ্ছে’

তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে এবং বিশেষজ্ঞ গড়ে তুলতে তরুণদের দক্ষতার উপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবন মিলনায়তনে ‘কর্মসংস্থান তৈরিতে আইটি পার্কের উন্নয়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি। বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির তত্ত্বাবধানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ও এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংক যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

ICT, BCC

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবন মিলনায়তনে ‘কর্মসংস্থান তৈরিতে আইটি পার্কের উন্নয়ন’ শীর্ষক কর্মশালায় অতিথিরা। ছবি: মহুবার রহমান

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের অনেকগুলো প্রতিষ্ঠানের তৈরি সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি নির্ভর পণ্য ও সেবা বিদেশে রপ্তানি হচ্ছে। উচ্চ গুণগত মানের কারণে বিদেশি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশি প্রতিষ্ঠানের প্রতি আগ্রহী হচ্ছে। ফলে আগামী ৫ থেকে ১০ বছরের মধ্যে প্রতিষ্ঠানগুলোতে ১ লাখেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

তিনি আরও বলেন, এই বিশাল কর্মক্ষেত্রকে ধরার লক্ষ্যেই কাজ করছি আমরা। এ লক্ষ্যে ইতোমধ্যে বেশি কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আওতায় দেশের যেসব এলাকায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে সেসব এলাকায় পর্যায়ক্রমে আইটি পার্ক স্থাপন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের মানব ও সমাজ উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা, বেসিসের প্রেসিডেন্ট শামিম আহসান প্রমুখ।

অর্থসূচক/এসএমএস/এমই/

এই বিভাগের আরো সংবাদ