এডিবির পূর্বাভাস; জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৭%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এডিবির পূর্বাভাস; জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৭%

চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ফ্ল্যাগশিপ প্রকাশনা ‘এশিয়ান আউটলুক ২০১৬’এ বাংলাদেশের প্রবৃদ্ধির এ পূর্বাভাস জানানো হয়েছে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পূর্বাভাস ও প্রকাশনার কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

এসময় অন্যান্যদের মধ্যে এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট পারভেজ এমদাদ উপস্থিত ছিলেন।

এশিয়ান আউটলুক ২০১৬’এ বলা হয়েছে, তৈরি পোশাক  রপ্তানিতে উচ্চ প্রবৃদ্ধিতে ভর করে ২০১৫ -১৬ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে তা ৬.৯ শতাংশে উন্নীত হবে।

তবে প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগ বাড়ানো ও ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে জোর দিতে হবে। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকেলে ভোক্তা ও উদ্যোক্তাদের আস্থা ফিরে আসবে, যা প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

এডিবি জানিয়েছে, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি ৬.২ শতাংশে নেমে আসতে পারে, তবে ২০১৬-১৭ অর্থবছরে তা ঊর্ধ্বমুখী হয়ে ৬.৫ শতাংশে পৌঁছাতে পারে।

সংবাদ সম্মেলনে কাজুহিকো হিগুচি বলেন, অবকাঠামো ও মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ উৎপাদন বাড়াতে পারে। একই সঙ্গে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, ব্যাংকিং ব্যবস্থার উন্নয়ন ও ট্যাক্স পলিসিকে আধুনিক করে তোলার দরকার রয়েছে।

এসবি

এই বিভাগের আরো সংবাদ