ভ্যাটের সমতা চান ব্যবসায়ীরা
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ভ্যাটের সমতা চান ব্যবসায়ীরা

আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন করের (ভ্যাট) সমতা চান দেশের সেবা খাত সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

আজ মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সভাকক্ষে সেবা খাত সংশ্লিষ্ট সমিতি, সংগঠন ও ব্যাক্তিবর্গের সঙ্গে এনবিআরের প্রাক-বাজেট আলোচনায় ব্যবসায়ীরা এই দাবি জানানো হয়।

NBR

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সভাকক্ষে সেবা খাত সংশ্লিষ্ট সমিতি, সংগঠন ও ব্যাক্তিবর্গের সঙ্গে এনবিআরের প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ছবি: মহুবার রহমান

এনবিআর সভাপতি মো. নজিবুর রহমান বলেন, এই বাজেট হচ্ছে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার প্রথম বাজেট। তাছাড়া মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) থেকে সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট গোলে (এসডিজি) যা্ওয়ার পর প্রথম বাজেট এটি। তাই বাজেটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এফবিসিসিআইয়ের সভাপতি মাতলুব আহমেদ বলেন, ব্যবসায়ীরা ভ্যাটের সমতা চায়। এছাড়া বন্ড মিস ইউজের কারণে ব্যবসায়ীরা নাভার্স। তারা ঠিকমতো ব্যবসা করতে পারছেন না।

সেবা খাত সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলেন, আমরা ভ্যাট দিতে চাই। তবে বৈষম্যের শিকার হতে চাই না। যতটুকু ভ্যালু অ্যাড হয়, ঠিক ততটুকু ভ্যাট দিতে আমাদের আপত্তি নেই।

বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সিনিয়র ভাইস চেয়ারম্যান তোফায়েল খান বলেন, মুদ্রণ শিল্প উদ্যোক্তাদের মধ্যে আনুমানিক ৩০ শতাংশ ভ্যাট ও আয়কর আদায় করেন। বাকি ৭০ শতাংশ ব্যবসায়ী কর দেন না। তাদেরকে ভ্যাটের আওতায় আনতে হবে।

প্রত্যন্ত এলাকার রিসোর্টে রুম ভাড়ার উপর ৫ শতাংশ এবং রিসোর্টের অভ্যন্তরীণ রেস্টুরেন্টে ৩ শতাংশ ভ্যাট নির্ধারণের কথা বলেন ট্যুরিজম রিসোর্ট ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি কবির উদ্দিন আহমেদ।

বাংলাদেশ পেপার ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলমগীর হক বলেন, পৃথিবীর অন্যান্য দেশে কাগজের শুল্ক সর্বোচ্চ ২৫ শতাংশ প্রদান করতে হয়। অথচ ৬২ শতাংশ শুল্ক প্রদান করতে হয় আমাদের। কাগজ ও কাগজ বোর্ডের শুল্ক ৫ শতাংশ হারে নির্ধারণের অনুরোধ জানান তিনি।

অর্থ বিনিময়কারী প্রতিষ্ঠান হিসেবে ৩০ শতাংশ মূল্য ভিত্তি নির্ধাণের মাধ্যমে ৪ দশমিক ৫ শতাংশ মূসক ধার্যের প্রস্তাব করে মানি চেঞ্জ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

আন্তর্জাতিক ট্যুরিস্টদের ক্ষেত্রে ভ্যাট কমানোর প্রস্তাব দেন ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট রাফিউজ্জামান। এছাড়া বছরে কয়েকটা ট্যাক্স হলিডে দেওয়ার প্রস্তাব তুলে ধরেন তিনি।

সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সমহারে ভ্যাট প্রয়োগের আহ্বান জানানো হয়েছে।

কুরিয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের নির্বাহী সদস্য বোরহান উদ্দিন বলেন, কুরিয়ার সার্ভিস একটি ছোট ও দরিদ্র প্রতিষ্ঠান। কুরিয়ারের ক্ষেত্রে ১৫ শতাংশের পরিবর্তে সাড়ে ৪ শতাংশ ভ্যাটের প্রস্তাব করেন তিনি।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশনের ডিরেক্টর (ফিন্যান্স) আসিফ আহমেদ বলেন, পর্যটকদের কাছ থেকে আমরা ১৫ শতাংশ ভ্যাট আদায় করছি। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে পর্যটকরা মাত্র ৭ শতাংশ ভ্যাট দেন। এটা কমালে পর্যটক আরও বাড়বে।

অর্থসূচক/মেহেদী/এমই/

 

এই বিভাগের আরো সংবাদ