কিম জং উনের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার লিফলেট আক্রমণ
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

কিম জং উনের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার লিফলেট আক্রমণ

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সমালোচনা করে আকাশ থেকে লিফলেট ছড়িয়েছে দক্ষিণ কোরিয়ার একটি গ্রুপ। ফাইটার্স ফর ফ্রি নর্থ কোরিয়া নামে একটি গ্রুপের উদ্যোগে দুই দেশের সীমান্ত এলাকায় হিলিয়াম বেলুনের সাহায্যে এসব লিফলেট ছড়ানো হয়।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ৩ দিনের মধ্যে ২ বার উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্ত এলাকায় কিম জং উনের বিরুদ্ধে প্রচার চালিয়ে লিফলেট ছড়ানো হয়। লিফলেট ছড়ানোর অভিযানের নেতৃত্ব দিয়েছেন কিম জং উনের পক্ষ ছেড়ে দেওয়া কয়েকজন কর্মকর্তা।

এতে আরও জানানো হয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে ছড়ানো লিফলেটগুলো উত্তর কোরিয়া পর্যন্ত পৌঁছানোর লক্ষ্যে আকাশ থেকে ছড়ানো হয়েছে। আর আকাশ থেকে ছড়ানোর জন্যই বেলুনেনর সাহায্য নেওয়া হয়েছে।

korea

উত্তর কোরিয়ায় বিতরণের উদ্দেশ্যে দক্ষিণ কোরিয়ার লিফলেট উত্তরণ।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বেলুনের সাহায্যে দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় প্রায় ১ লাখ লিফলেট ছড়ানো হয়েছে। এগুলোতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের তীব্র সমালোচনা করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, লিফলেটগুলোতে কিম জং উনকে পরমাণু উন্মাদ বলে উল্লেখ করা হয়েছে। এতে আরও লেখা হয়েছে, পরমাণু-উন্মাদ কিম জং-উনের দিকেই আগুনের গোলা ছুড়ে মারা হোক; আমরা চাই কিম জং উনের মাথা ইত্যাদি।

এর আগে গত শনিবার একই পদ্ধতিতে ৫০ হাজার লিফটেল ছড়িয়েছে দক্ষিণ কোরিয়ার এই গ্রুপটি। আগামী ৩ মাসের মধ্যে একই পদ্ধতিতে আরও ১ কোটি লিফলেট ছড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে ওই গ্রুপের সদস্যরা।

ফাইটার্স ফর ফ্রি নর্থ কোরিয়ার ওয়েবসাইটে বলা হয়েছে, উত্তর কোরিয়াকে তাদের পরমাণু পরিকল্পনা থেকে সরানোর জন্যই এই কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগেও লিফলেট ছড়ানোর জন্য ক্ষোভ প্রকাশ করে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক প্রতিশোধের হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া।

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ওড়ানো হিলিয়াম বেলুন লক্ষ্য করে উত্তর কোরিয়ার সৈন্যদের গুলি চালানোর কারণে দুই দেশের সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছিল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ