খুলনা বিভাগে তেল ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

খুলনা বিভাগে তেল ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট

বেসরকারি রিফাইনারি থেকে খোলা বাজারে জ্বালানি তেল বিক্রি বন্ধসহ ৭ দফা দাবিতে খুলনা বিভাগের ১০ জেলায় ধর্মঘট শুরু করেছে ব্যবসায়ীরা।

আজ সোমবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট চলবে দুপুর ১টা পর্যন্ত।

বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি ও খুলনা ট্যাংকলরী ওনার্স অ্যাসোসিয়েশন এ ধর্মঘটের  ডাক দেয়।

Jpeg

বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স অ্যাসোসিয়েশনের খুলনা বিভাগীয় কমিটির সভাপতি সৈয়দ সাজ্জাদুল করিম কাবুল জানান, সরকারি ডিপো ছাড়াও বেসরকারি রিফাইনারি থেকে খোলা বাজারে জ্বালানি তেল বিক্রয় হচ্ছে। পেট্রোলপাম্প ও তেল ব্যবসায়ীরা সরকারি ডিপো যে মূল্যে তেল সরবরাহ করছে, এসব রিফাইনারী থেকে তার থেকে কম দামে তেল সরবরাহ করা হচ্ছে। ফলে সাব এজেন্টরা কম দামে বিভিন্ন বেসরকারি রিফাইনারি প্রতিষ্ঠানের কাছ থেকে তেল কিনছে। এতে জ্বালানি তেল ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে। বেসরকারি রিফাইনারি প্রতিষ্ঠান থেকে খোলা বাজারে জ্বালানি তেল বিক্রি না হয় সে জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জ্বালানি তেলের সুষ্ঠু বণ্টনের জন্য নীতিমালা প্রণয়নের দাবিও জানান তিনি।

৭ দাবি দাবিগুলো হল- বেসরকারি রিফাইনারী থেকে খোলা বাজারে জ্বালানী তেল বিক্রি বন্ধ করা অথবা সব পেট্রোল পাম্পে সরাসরি রিফাইনারি থেকে তেল ক্রয়ের অনুমোদন, বিস্ফোরক লাইসেন্স ছাড়া পেট্রোল পাম্পের অন্য কোনো অপ্রয়োজনীয় লাইসেন্স গ্রহণ বন্ধ করা, পেট্রোল পাম্পের প্রবেশ দ্বারে লিজ ফি নেওয়া বন্ধ করা, পেট্রোল পাম্পের ভেতরে কোনো প্রকার জনসমাগম না করা, নতুন পেট্রোল পাম্পের অনুমোদনের আগে সমিতির অনাপত্তি সনদ গ্রহণ বাধ্যতামুলক করা, সমিতির সদস্য হওয়া ছাড়া পেট্রোল পাম্পে জ্বালানি তেল সরবরাহ বন্ধ করা এবং পুরাতন ব্যবহার অযোগ্য এলপিজি সিলিন্ডার সরবরাহ বন্ধ করে নতুন সিলিন্ডার সরবরাহ করা।

এদিকে ৭ দফা বাস্তবায়ন দাবিতে ডাকা ধর্মঘটের প্রতি সমর্থন জানিয়েছে খুলনা বিভাগীয় ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন ও পদ্মা, মেঘনা, যমুনা শ্রমিক কল্যাণ সমিতি নামে দুইটি শ্রমিক সংগঠন।

এই বিভাগের আরো সংবাদ