রাষ্ট্রধর্মের বিষয়ে রুলের শুনানি আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

রাষ্ট্রধর্মের বিষয়ে রুলের শুনানি আজ

ইসলামকে রাষ্ট্রধর্ম মর্যাদার বিষয়ে হাইকোর্টের দেওয়া রুলের শুনানি আজ সোমবার দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন তিন সদস্যের বৃহত্তর বেঞ্চে রুলের এই শুনানি হবে। বেঞ্চের অপর দুই সদস্য হলেন-বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশাফুল কামাল।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার প্রতিবাদে দেশজুড়ে সকাল-সন্ধ্যা হরতাল করছে জামায়াত। অন্যদিকে এই রুলের শুনানি শুরুর প্রতিবাদে গত শুক্রবার বিক্ষোভ করেছে হেফাজতে ইসলাম।

প্রসঙ্গত, ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে ১৯৭১ সালে যাত্রা শুরু করে বাংলাদেশ। কিন্তু ১৯৮৮ সালের ৫ জুন ইসলামকে রাষ্ট্রীয় ধর্ম করে জাতীয় সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী অনুমোদন দেওয়া হয়। ওই সংবিধানের ২ (ক) অনুচ্ছেদে বলা হয়, ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম হবে ইসলাম, তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে’।

রাষ্ট্রীয় মূলনীতিতে পরিবর্তনের বৈধতা চ্যালেঞ্জ করে তখনই ‘স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটির’ পক্ষে হাইকোর্টে একটি রিট আবেদন করেন সাবেক প্রধান বিচারপতি কামালউদ্দিন হোসেন, কবি সুফিয়া কামাল, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ ১৫ বিশিষ্ট নাগরিক।

২০১১ সালের ৮ জুন হাইকোর্টে একই বিষয়ে সম্পূরক আরেকটি আবেদন করে রিটের শুনানির আবেদন করা হয়। পরে ওই আবেদনে শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ রুল জারি করেন।

রুলে সংবিধানের অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেওয়া কেন অবৈধ, বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। জাতীয় সংসদের স্পিকার ও আইন সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছিল।

রুলের জবাব দাখিলের পর গত বছরের ৬ সেপ্টেম্বর রিট আবেদনকীরীদের অপর একটি আবেদনে তৎকালীন প্রধান বিচারপতি হাইকোর্টে বৃহত্তর বেঞ্চ গঠন করে দেন। পরে ওই রুল শুনানির জন্য আদালতের নজরে নেওয়া হলে গত ২৮ ফেব্রুয়ারি হাইকোর্টের বৃহত্তর এই বেঞ্চ ২৭ মার্চ দিন ধার্য করেছিলেন।

অর্থসূচক/এস/এমই/

এই বিভাগের আরো সংবাদ